ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভারতে নোট সংকট : বদল ও উত্তোলনের পরিমাণ বাড়ল

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৬, ১৪ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে নোট সংকট : বদল ও উত্তোলনের পরিমাণ বাড়ল

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে অর্থ ব্যবস্থাপনায় সংকট কাটাতে রুপি বদল, চেক দিয়ে ও এটিএম বুথ থেকে রুপি উত্তোলনের পরিমাণ সামান্য বাড়িয়েছে কর্তৃপক্ষ।

সোমবার থেকে এটিএম বুথে গিয়ে দিনে ২ হাজারের পরিবর্তে ২ হাজার ৫০০ রুপি তুলতে পারবেন গ্রাহকরা। বাতিল হওয়া ৫০০ ও ১ হাজার রুপির নোট বদলে নেওয়া যাবে সর্বোচ্চ ৪ হাজার ৫০০ রুপির। তবে এটিএম বুথ থেকে ১০ হাজার রুপি উত্তোলনের সীমা বাতিল হচ্ছে।

৮ নভেম্বর ভারত সরকার ৫০০ ও ১ হাজার রুপির নোট বাতিল ঘোষণা করে। কালো রুপি, অর্থ পাচার, জালিয়াতি ও দুর্নীতি রুখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ উদ্যোগ গ্রহণ করেন। অর্থের বৈধ উৎস দেখিয়ে পুরোনো নোট উত্তোলন বদলাতে হবে। এতে ধরা পড়বে কালো রুপির মালিকরা।

তবে এ উদ্যোগে আতঙ্কে পড়ে সাধারণ মানুষ। নোট বাতিলের ঘোষণায় ব্যাংকে হুমড়ি খেয়ে পড়ে লাখ লাখ গ্রাহক। পুরোনো নোট বদলে নতুন রুপি নিতে লাইন দেন তারা।

পুরোনো নোটের বদলে গ্রাহকদের নতুন নোট দেওয়া নিয়ে সংকট সৃষ্টি হয়। নোট ঘাটতি দেখা দেয় মারাত্মকভাবে। ৫০০ ও ১ হাজার রুপির নোট অপেক্ষাকৃত কম মূল্যমানের মুদ্রাগুলো দিয়ে বদলে দিতে গিয়ে বিপাকে পড়ে ব্যাংকগুলো। এ অবস্থা ডিসেম্বরের মধ্যে স্বাভাবিক হবে বলে আশা দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

১ হাজার রুপির নোটের বদলে ভারতে ছাড়া হয়েছে ২ হাজার রুপির নোট। কিন্তু তা চাহিদার তুলনায় সামান্য। তা ছাড়া ২ হাজার ও ৫০০ রুপির নতুন নোট এটিএম বুথে খাপখাওয়াতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। দ্রুত এ সমস্যার সমাধান করে স্বাভাবিক লেনদেনে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

এদিকে, এক বিবৃতিতে ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশন (আইবিএ) জানিয়েছে, এরই মধ্যে ৩০ হাজার রুপি মূল্যমানের ৫০০ ও ১ হাজার রুপির নোট নগদে বদলে দেওয়া হয়েছে। বাজারে ছাড়া হয়েছে ৫০০ রুপি মূল্যমানের নতুন ৫০ লাখ নোট। বুধবারের মধ্যে আরো ৫০ লাখ নোট বাজারে আসছে।

রোববার ব্যাংকগুলোতে জমা ও পুরোনো নোট বদলের চাপ কম দেখা যায়। তবে রুপি উত্তোলনের চাপ ছিল ভয়াবহ। এখনো এটিএম বুথগুলো ঠিকঠাক কাজ করছে না। তবে প্রতিদিন রুপি থাকা সাপেক্ষে সক্রিয় বুথগুলো খোলা থাকছে। এসব বুথের সামনে গ্রাহকদের দীর্ঘ লাইন লেগে আছে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের খবরে বলা হয়েছে, নোট বাতিলের ঘোষণা দেওয়ার পর থেকে রোববার পর্যন্ত বিভিন্ন ব্যাংকে দেড় লাখ কোটি রুপি জমা হয়েছে। শুধু এসবিআই জমা নিয়েছে ৭৫ হাজার ৯৪৫ কোটি রুপি। আর ব্যাংকটি গ্রাহকদের নোট বদলে দিয়েছে ৩ হাজার ৭৫৩ কোটি রুপি। এর বিপরিতে রোববার পর্যন্ত ১০০ ও ২ হাজার রুপির নোটে গ্রাহকরা ব্যাংক থেকে উত্তোলন করেছেন ৭ হাজার ৭০৫ রুপি।

ব্যাংক লেনদেন বাড়ানো আরো গতিশীল করতে নতুন উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ব্যাংকের শাখাগুলোতে অর্থ সরবরাহ বাড়াতে কর্মকর্তাদের অতিরিক্ত ক্ষমতা দেওয়া হচ্ছে, যাতে দ্রুত শাখা ও বুথে অর্থ পৌঁছানো নিশ্চিত করা যায়।

গুরু নানক জয়ন্তি উপলক্ষে সোমবার ভারতের অধিকাংশ রাজ্যে ব্যাংক বন্ধ থাকবে। আশা করা হচ্ছে, ১৪ নভেম্বর থেকে ব্যাংকের কার্যক্রম গতিশীল হবে।

গুজরাট, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, কেরালা, কর্ণাটক, তামিল নাড়–, বিহার ও হরিয়ানা- এ আট রাজ্যে সোমবার ব্যাংক খোলা থাকবে এবং লেনদেনও হবে।

অন্যদিকে, নোট সংকট নিয়ে ভারতের রাজনীতি গরম হয়ে উঠেছে। বিরোধীদল কংগ্রেস ও বিজেপির নেতৃত্বাধীন জোট সরকারের শরিক দলগুলোও নোট বাতিলের বিরুদ্ধে কথা বলছে। তবে প্রধানমন্ত্রী মোদি কংগ্রেসের দিকে ইঙ্গিত করে বলেছেন, স্বাধীনতার পর থেকে সবার অ্যাকাউন্ট তদন্ত করে দেখা হবে।

তবে সাধারণ মানুষের ভোগান্তির বিষয়ে সহানুভূতি দেখিয়ে মোদি বলেছেন, আমি আপনাদের কষ্ট বুঝি। ৩০ ডিসেম্বরের মধ্যে কষ্ট লাঘব হয়ে যাবে, তত দিন ধৈর্য ধরুন। সোমবার সকালে প্রধানমন্ত্রীর বাসভবনে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। অর্থমন্ত্রী অরুণ জেটলি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংসহ আরো কয়েকজন মন্ত্রী এ বৈঠকে অংশ নেন। সংকট মোকাবিলায় কী কী উদ্যোগ নেওয়া হয়েছে, সে সম্পর্কে মোদিকে জানিয়েছেন তারা।



রাইজিংবিডি/ঢাকা/১৪ নভেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়