ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পৃথিবীতে মঙ্গলবাস

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ২৯ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পৃথিবীতে মঙ্গলবাস

মঙ্গল গ্রহে যাওয়ার প্রস্তুতি হিসেবে এই গম্বুজে এক বছরের জন্য পরীক্ষামূলক বসবাস শুরু করেছে ছয়জন

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গল গ্রহে যাওয়ার ঘোষণা দিয়েছে মানুষ। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) মঙ্গলে মানুষ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। কিন্তু গেলেই তো হলো না। সেখানে গিয়ে বাঁচতে তো হবে। সেই বাঁচার পদ্ধতি-প্রক্রিয়া কেমন হবে, তা পৃথিবী থেকে যাচাই করে নিতে চায় নাসা।

 

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে একটি নিষ্ক্রিয় অগ্নেয়গিরির পাশে মঙ্গল গ্রহের তাপ, চাপ ও আবহাওয়া বিবেচনায় রেখে একটি গম্বুজ তৈরি করেছে নাসা। ওই লাল গ্রহের বৈরী পরিবেশে মানুষের প্রধান অন্তরায় হবে বায়ু। শ্বাস-প্রশ্বাস না নিতে পারলে, কোনো কিছুতেই লাভ হবে না। আবার স্বাভাবিক কাজকর্ম করে টিকেও থাকতে হবে। এসব মাথায় রেখে নির্মাণ করা হয়েছে গম্বুজটি, যাকে বলা যায় পৃথিবীর মঙ্গল গ্রহ।

 

গম্বুজটিতে টানা এক বছর অবস্থান করবেন ছয়জন। যুক্তরাষ্ট্রীয় সময় শুক্রবার বেলা ৩টা থেকে কৃত্রিম মঙ্গলে বসবাস শুরু করেছেন ওই ছয়জন। বিষয়টিকে বলা যায়, পৃথিবীতে মঙ্গলবাস। এই মঙ্গলবাসের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সিদ্ধান্ত নিতে চায় নাসা- আসলেই কি মঙ্গলে মানুষ টিকতে পারবে কি না, সে বিষয়ে।

 

ছয়জন মহাকাশ বিশেষজ্ঞ গম্বুজটির ভেতরে পাশাপাশি কক্ষে অবস্থান করছেন। এর ভেতরের বায়ু বিষাক্ত। খেতে হচ্ছে অনিরাপদ খাবার। ব্যক্তিগত কোনো গোপনীয়তা নেই সেখানে।

 

গম্বুজটির বাইরে আড়াআড়ি ৩৬ ফুট (ব্যাস) এবং মাত্র ২০ ফুট উচ্চতায় ঘুরতে পারবেন তারা। বাইরে আসতে হলে অবশ্যই প্যারাস্যুট ব্যবহার করতে হবে।

 

যে ছয়জন গম্বুজে বসবাস করছেন, তাদের মধ্যে রয়েছেন- ফ্রান্সের মহাকাশ জীববিজ্ঞানী, জার্মানির পদার্থবিদ এবং যুক্তরাষ্ট্রের চারজন, যাদের মধ্যে পাইলট, স্থপতি, চিকিৎসক (একইসঙ্গে সাংবাদিক) এবং ভূতাত্ত্বিক রয়েছেন।

 

মঙ্গল গ্রহে বসবাস বিষয়ে গবেষণা করছেন, এমন ব্যক্তিরা ভবিষ্যদ্বাণী করেছেন, এক থেকে তিন বছরের মধ্যে মঙ্গলযাত্রা শুরু করতে পারবে মানুষ।

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৫/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়