ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অবৈধ অভিবাসী তাড়ানো ট্রাম্পের অগ্রাধিকার তালিকায় নেই

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৬, ২৩ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবৈধ অভিবাসী তাড়ানো ট্রাম্পের অগ্রাধিকার তালিকায় নেই

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষমতা গ্রহণের পর প্রথম ১০০ দিনে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কার্যতালিকায় নেই অবৈধ অভিবাসী তাড়ানোর বিষয়টি।

নির্বাচনী প্রচারে জোর দিয়ে ট্রাম্প বারবার উল্লেখ করেন, নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ১ কোটি ৩০ লাখ অবৈধ অভিবাসীকে বের করে দেবেন। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও বিশ্বে ব্যাপক তোলপাড় হয়।

মুসলিমদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া হবে না এবং আমেরিকায় বসবাস করতে মুসলিমদের নিবন্ধন করতে হবে বলে যে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন ট্রাম্প, তা বাস্তবায়নের কোনো ইঙ্গিত তার প্রথম ১০০ দিনের কার্যতালিকায় নেই।  

সোমবার এক ভিডিও বার্তায় ট্রাম্প তার অগ্রাধিকার কার্যতালিকা সম্পর্কে কথা বলেন। এতে গুরুত্ব পায় ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তি বাতিলের বিষয়টি। তিনি বলেন, ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই টিপিপি বাতিল ঘোষণা করবেন। তবে এক্ষেত্রে দ্বিপক্ষীয় চুক্তির বিষয়ে জোর দেবে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর অগ্রাধিকার ভিত্তিতে কাজ করতে নির্বাহী আদেশ জারি করতে হবে ট্রাম্পকে। যুক্তরাষ্ট্রকে ‘মহান’ করতে ভূমিকা রাখে- এমন সব বিষয়ে তিনি জোর দিয়েছেন। জ্বালানি উৎপাদন, উদ্ভাবনকে গুরুত্ব দিয়েছেন ট্রাম্প। সাইবার নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। ব্যবসা-বাণিজ্য সহজ করার লক্ষ্যে নতুন কোনো বিধিনিষেধ আরোপ করবেন না বলে জানান।

জ্বালানির ক্ষেত্রে উচ্চকণ্ঠ ছিলেন ট্রাম্প। কয়লাভিত্তিক জ্বালানির ক্ষেত্রে যে বিধিনিষেধ আছে, তা তিনি প্রত্যাহার করে তেল, গ্যাসভিত্তিক জ্বালানি উৎপাদন বাড়াতে চান।

তবে আর যে বড় ইস্যুটি ট্রাম্পের অগ্রাধিকার কার্যতালিকায় নেই, তা হলো- মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা। নির্বাচনী প্রচারে যেসব ইস্যুতে তিনি আলোড়ন সৃষ্টি করেছিলেন, তার মধ্যে মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা অন্যতম। আপাতত এ বিষয়ে তার কোনো কার্যক্রম থাকছে না।

প্রথম ১০০ দিনের কার্যতালিকায় নেই বলে আর সব নির্বাচনী প্রতিশ্রুতি নিয়ে ট্রাম্প কাজ করবেন না, এমন কোনো কথা বলা হয়নি। যেকোনো সময় তিনি নির্বাহী আদেশের মাধ্যমে কার্যক্রম বাস্তবায়ন করতে পারেন।
 

 


রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়