ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিটিভির ৫২ বছর পুর্তিতে ওয়ালটনের শুভেচ্ছা

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৭, ২৫ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিটিভির ৫২ বছর পুর্তিতে ওয়ালটনের শুভেচ্ছা

বিটিভির প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা স্মারক দিচ্ছেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (পিআর এন্ড মিডিয়া) মো. হুমায়ুন কবীর (বায়ে)

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রায়ত্ব সম্প্রচার মাধ্যম দেশের প্রথম টেলিভিশন বাংলাদেশ টেলিভিশন ৫২ তম বর্ষপূর্তি করে ৫৩ বছরে পা রাখলো।

 

এ উপলক্ষে বিটিভিকে শুভেচ্ছা জানিয়েছে দেশের স্বনামধন্য ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও অটোমোবাইল পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন। ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (পিআর এন্ড মিডিয়া) মো. হুমায়ুন কবীর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ফুল ও শুভেচ্ছা স্মারক প্রদান করেন।

 

১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর তৎকালীন ঢাকা শহরের ডিআইটি ভবনের নিচতলায় এনইসি (নিপ্পন ইলেকট্রিক কোম্পানি) জাপানের সহায়তায় বিটিভির যাত্রা শুরু হয়। দিবসটি উপলক্ষ্যে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন করে বিটিভি কর্তৃপক্ষ। রোববার বিটিভির প্রশাসনিক ভবনের সামনে ‘মিলনের মোহনা স্বাগত’ শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিটিভির প্রাক্তন মহাপরিচালক মুস্তফা মনোয়ার অনুষ্ঠানের উদ্বোধন করেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানে মুস্তফা মনোয়ার বলেন, ‘ধন ধান্য পুস্প ভরা আমাদের এই বসুন্ধরা’ গান দিয়ে পাকিস্তান আমলে আজকের বিটিভির যাত্রা শুরু হয়। মাত্র দুটি ক্যামেরা দিয়ে এর যাত্রা। অনেক কম যন্ত্রপাতি দিয়ে যাত্রা শুরু করলেও তখনকার দিনে কাজের পরিবেশে আন্তরিকতার ছাপ বেশি ছিল। যা আজকের দিনে ঘাটতি মনে হয়।’

 

বাংলা ভাষার বিকৃতি প্রসঙ্গে তিনি বলেন, ‘বাংলাভাষার প্রতি মানুষের শ্রদ্ধা কমে গেছে কিনা আমি বুঝতে পারছি না। অযথা কথ্য ভাষার ব্যবহার হচ্ছে। যার কোন দরকার নেই। সকলকে প্রমিত ভাষা জানতে হবে।’

 

অভিনয় শিল্পী সৈয়দ হাসান ইমাম বলেন, ‘আইয়ুব খান পাকিস্তান আমলে এই টেলিভিশন প্রতিষ্ঠা করেছিলেন নিজেদের ঢোল বাজানোর জন্য। কিন্তু পরবর্তী সময়ে এই টেলিভিশন মুক্তিযুদ্ধকে ধারণ করে।’

 

বিজ্ঞাপন নীতির দাবি উপস্থাপন করে তিনি বলেন, ‘বর্তমানে বাংলাদেশের নাটক অনেক মানসম্মত। তবে বিজ্ঞাপন বিরতির কারণে নাটক চলছে না। কার দায় পড়েছে ১৩ মিনিটের বিজ্ঞাপন বিরতি দিয়ে ৩ মিনিট নাটক দেখার। ’

 

প্রধান তথ্য কমিশনার গোলাম রহমান বলেন, ‘বিটিভি যে কাজ করে থাকে অন্যান্য টেলিভিশন তা করে না। বিটিভি জনসচেতনতামূলক অনুষ্ঠান বেশি সম্প্রচার করে থাকে। যা অন্যান্য বেসরকারি টিভি করে না।’

 

বিটিভির মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ বলেন, ‘২৫ ডিসেম্বর বিটিভি ৫২ বছর পূর্ণ করলো। এই ৫২ বছরে বিটিভি কি করেছে আর কি করবে তার সঙ্গে দর্শকদের সম্পর্ক সবচেয়ে বেশি। কারণ, বিটিভির সঙ্গে দর্শকদের সম্পর্ক শ্রদ্ধা ও সন্মানের। এই বন্ধন অটুট থাকুক।’

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ হোসেন পলক বিটিভিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে এর সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

 

অভিনয় শিল্পী সুর্বনা মুস্তফা বলেন, ‘এক সময় দেশের সাংস্কৃতিক অঙ্গনের মহান ব্যক্তিত্বরা বিটিভিকে পরিচালনার মাধ্যমে আলোকিত করেছেন। তাই আমি চাইব এখনো মেধাবী ও বরণ্য ব্যক্তিদের দ্বারা যেন বিটিভি পরিচালিত হয়।’

 

‘মিলনের মোহনা স্বাগত’ অনুষ্ঠানে উপস্থাপনা করেন ফেরদৌস বাপ্পী। উপস্থিত ছিলেন নাট্যকার এনামুল হক ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল ও বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, বিটিভির প্রাক্তন মহাপরিচালক নওজেশ আলী খান, নাট্যকার আতাউর রহমান, সংগীত শিল্পী ফকির আলমগীরসহ বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

 

বিটিভিকে শুভেচ্ছা জানায় সন্মিলিত সাংস্কৃতিক জোট, শিল্পী ঐক্য পরিষদ, ঢাকা অফিসার্স ক্লাব এবং বিভিন্ন পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠন।

 

বেলা পৌনে ১২টায় জন্মদিনের কেক কাটা হয় ও বেলুন উড়ানো হয়। বিটিভি ভবন প্রাঙ্গণে পিঠা উৎসব, চিত্রাংকনসহ বর্ণাঢ্য আয়োজন করা হয়েছে।

 

১৯৬৭ সালে টেলিভিশন কর্পোরেশন ও স্বাধীনতা-উত্তর ১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশে সরকারি গণমাধ্যমে রূপান্তরিত হয় বিটিভি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে আধুনিক প্রযুক্তি সংযুক্ত করে ১৯৭৫ সালের ৯ ফেব্রুয়ারি ডিআইটির ক্ষুদ্র পরিসর থেকে রামপুরার বৃহত্তর পরিসরে টেলিভিশন কেন্দ্র স্থানান্তর করা হয়। সারাদেশের নানা প্রান্তের বিটিভির ১৪টি উপকেন্দ্রের মাধ্যমে ঢাকা কেন্দ্র থেকে প্রচারিত অনুষ্ঠান রিলে করা হয়ে থাকে।

 

১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশনের একটি নতুন পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপিত হয়। পর্যায়ক্রমে বিভাগীয় শহরগুলোতে বিটিভির পূর্ণাঙ্গ কেন্দ্র চালু করার কাজ প্রক্রিয়াধীন।

 

দেশের সীমানা পেরিয়ে ২০০৪ সালের ২১ এপ্রিল থেকে পৃথক চ্যানেলে বিটিভি ওয়ার্ল্ড এবং ২০১২ সালের ৫ নভেম্বর থেকে বিটিভির অনুষ্ঠানমালা ২৪ ঘণ্টা স্যাটেলাইটে সম্প্রচার করা হচ্ছে।

 

বরেণ্য শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ সরাসরি সম্প্রচার করা হয়।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ ডিসেম্বর ২০১৬/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়