ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অদ্ভূত সব মামলা

গোবিন্দ তরফদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৭, ২ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অদ্ভূত সব মামলা

প্রতীকী ছবি

গোবিন্দ তরফদার : একটি দেশের আইনশৃঙ্খলা সর্বদা চেষ্টা করে যাতে দেশে ন্যায়বিচার বিরাজমান থাকে সকল নাগরিকের জন্য।

 

যখনি কেউ কোনো ধরনের মামলা নিয়ে কথা বলে আমাদের সকলের মাথায় আসে, তা সত্যি কোনো বড় একটি ধরনের সমস্যা নিয়েই মামলা দায়ের করা হয়েছে।

 

কিন্তু এই ধারণা সবসময় ঠিক হয় না। কারণ অনেক মামলাই আছে যা পুরোপুরি একটি হাস্যকর বিষয় নিয়ে দায়ের করা হয়েছে।

 

এমন মজার কিছু মামলা নিয়ে চার পর্বের প্রতিবেদনের আজ থাকছে প্রথম পর্ব।

 

কোমল পানীয় খেয়ে ডানা না গজানোয় মামলা

 

 

রেড বুল হল, একটি বেভারেজ কম্পানি। বিজ্ঞাপনে তারা প্রচার করে, রেডবুল এনার্জি ড্রিংক গ্রহণ করলে ডানা গজিয়ে যাবে। মূলত এর মাধ্যমে তারা বুঝাতে চেয়েছেন যে, এটা খেলে আপনার ডানা গজিয়ে যাবার অনুভূতি আসবে, আপনি আকাশে উড়ে বেড়াতে পারবেন এরকম অনুভূতি আসবে। কিন্তু ২০১৪ সালে যুক্তরাষ্ট্রে একজন মামলা করেন রেডবুলের বিরুদ্ধে। কারণ সে দশ বছর যাবত রেডবুল খেয়েছে কিন্তু তার কোনো ডানা গজায়নি।

 

মামলার রায়ের পরে রেডবুল কোম্পানিকে ১৩ মিলিয়ন ডলার জরিমানা দিতে হয়েছে। যার মধ্যে ৬.৫ মিলিয়ন ডলার জমা হয়েছে একটি ইন্টারনেট পেজের ফান্ডে কারণ ২০০২ সাল থেকে এই পেজের মাধ্যমে অনেকে রেডবুল কিনেছে।

 

অসুন্দর মেয়ে জন্ম হওয়ায় স্ত্রীর বিরুদ্ধে মামলা

 

 

ঘটনাটা ২০১২ সালের। চীনের জিয়ান ফেঞ্জ এর সন্তান জন্ম নেবার পরে সে পুরোপুরি অবাক হয়ে যায়। কারণ সে এবং তার স্ত্রী দুইজনই দেখতে খুবই সুন্দর। কিন্তু তাদের সন্তান দেখতে অসুন্দর হয়েছে। তাদের কারোরই মতো দেখতে হয়নি। এতে করে সে ক্ষেপে গিয়ে মামলা করে দেয় তার বউ এর নামে। সে ভেবেছিল তার বউয়ের অন্য কোনো অনৈতিক সম্পর্ক আছে।

 

কিন্তু তদন্তে পরে যা উঠে আসে তা খুবই ভয়ংকর। তার বউ বিয়ের আগে ৬২ হাজার ব্রিটিশ পাউন্ড খরচ করে নিজের অসুন্দর চেহারাকে সুন্দর বানিয়েছেন। এবং এই তথ্য সে গোপন রেখেছিল। উত্তর চীনের আদালত এ মামলার রায়ে ফেঞ্জকে ৭৫ হাজার ব্রিটিশ পাউন্ড পুরস্কৃত করে। (উল্লেখ্য, খবরটি যুক্তরাজ্যের মিররে প্রকাশিত হওয়ায় আর্থিক অংকটা ব্রিটিশ পাউন্ডে বলা হয়েছে)।

 

ক্রিস্টোফার নোলানের বিরুদ্ধে ব্যাটম্যান টাউনের মেয়রের আইনি ব্যবস্থার হুমকি

 

 

দক্ষিণ-পূর্ব তুরস্কের শহরকে ‘ব্যাটম্যান’ শহর বলা হয়। ২০১৫ সালে শহরটির মেয়র দ্য ডার্ক নাইট সিনেমার পরিচালক ক্রিস্টোফার নোলান এবং ওয়ার্নার ব্রস এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন, কারণ তার অনুমতি ছাড়া সিনেমাটিতে তারা ব্যাটম্যান ব্যবহার করেছেন। তিনি দাবি করেন, ‘ব্যাটম্যান নামটা শুধু তাদের ব্যবহার করার অধিকার আছে। বিশ্বে শুধু একটাই ব্যাটমান আছে। আমেরিকান প্রযোজকরা অনুমতি না নিয়েই ব্যাটম্যান শহরের নাম ব্যবহার করেছে।’

 

পরে অবশ্য তিনি মামলা দায়ের করেননি। বরঞ্চ পরবর্তীতে তাকে ১০ মাসের কারাদন্ড দেয়া হয়েছিল কারণ সে তার এলাকায় সন্ত্রাসবাদ প্রচার করছিল।

 

অদ্ভূত কারণে নাইকির বিরুদ্ধে মামলা

 

 

সার্জিওজিও ক্লার্ডি, ২৬ বছর বয়সী এক ব্যক্তি যে কিনা পোল্যান্ডের অধিবাসী। ২০১৩ সালে সে নাইকিকে ১০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করে আদালতের সহযোগিতা চায়। সে একজন কাস্টোমারের সঙ্গে মারামারিতে জড়িয়ে পরে। এবং এক পর্যায়ে সে নাইকির এয়ার জর্ডান জুতা দিয়ে কাস্টমারকে মারধর করে মারাত্মক আহত করার কারণে সে দোষী সাব্যস্ত হয়। পরে সে একটা মামলা করতে চায় এই মর্মে যে, নাইকি তাকে কখনই সতর্ক করেনি যে, তাদের এই জুতা ভয়ানক অস্ত্র হিসেবে ব্যবহার করা যেতে পারে যেটা দিয়ে মানুষের ক্ষতি হতে পারে।

 

ক্লার্ডি এটাও উল্লেখ করে যে, নাইকির এই অসতর্কতা মূলক কাজের জন্যে তার ১০০ বছরের কারাদন্ড হয়েছে। এবং সে এটাও দাবি করে নাইকি যেন তাদের প্রত্যেকটি প্রোডাক্টে সকল ধরনের সতর্কতামূলক লেবেল লাগিয়ে দেয়। কিন্তু শেষমেশ ক্লার্ডি মামলা জিততে পারেনি।

 

বানরটাই সেলফির আসল আইনগত মালিক- এমন দাবিতে মামলা

 

 

ব্রিটিশ আলোকচিত্রী ডেভিড স্লেটার ২০১১ সালে ইন্দোনেশিয়ার বনে ছবি তোলার সময় ক্যামেরা ও ট্রাইপড সেট করে কিছুক্ষণের জন্য সরে গিয়েছিলেন। সেসময় এক বানর সেগুলো নিয়ে নাড়াচাড়া করার সময় নিজের সেলফি তুলে। যা বেশ জনপ্রিয় সেলফিতে পরিণত হয়। এরপরে শুরু হয় বিতর্ক। কে এই ছবির মালিক। ওই বানরটা নাকি ফটোগ্রাফার যার ক্যামেরা দিয়ে বানরটি ছবিটি তুলেছিল।

 

ছবি যার তোলা, মালিকানাও তার- এই যুক্তি দেখিয়ে বানরের তোলা এই সেলফির স্বত্ব ওই বানরকে দেওয়ার দাবি জানিয়ে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে মামলা দায়ের করে প্রাণীদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন পেটা। তারা মামলা করে এই মর্মে যে, প্রাণী অধিকার সংগঠনকে ওই ছবির স্বত্ব দিয়ে দেওয়া হোক, যাতে করে ওই ছবি থেকে উপার্জিত সকল অর্থ তারা বানরের উপকারে ব্যবহার করতে পারে।

 

সব জল্পনা কল্পনা শেষে সান ফ্রান্সিসকোর একজন ফেডারেল বিচারক রুল জারি করেন যে, বানর কখনই ওই ছবির কপিরাইট দাবি করতে পারেনা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ডিসেম্বর ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়