ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সেফ জোনে’ থেকে জিম্বাবুয়ে যাচ্ছে পাকিস্তান

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৮, ২৯ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সেফ জোনে’ থেকে জিম্বাবুয়ে যাচ্ছে পাকিস্তান

ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক : নানা নাটকীয়তার পর শেষ পর্যন্ত জিম্বাবুয়ে সফরে যাচ্ছে পাকিস্তান। তবে নতুন সফরসূচিতে, নিজেদের ‘সেফ জোনে’ রেখে। পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা যাতে অনিশ্চয়তায় না পড়ে সেভাবেই নতুন সফরসূচি সাজানো হয়েছে। যেখানে ৩০ সেপ্টেম্বরের আগে কোনো ওয়ানডে খেলছে না তারা।

 

পাকিস্তানের পূর্ব নির্ধারিত সফরসূচি ছিল ১৭ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর। যে সফর নিয়ে নানা নাটক চলছিল। আর এসব নাটকের নির্দেশকের ভূমিকা পালন করছিল পাকিস্তান। গত জুনে হঠাৎ করেই জিম্বাবুয়ে-পাকিস্তানের পূর্ব নির্ধারিত দ্বিপক্ষীয় সিরিজের বদলে ত্রিদেশীয় সিরিজের পরিকল্পনা করা হয়। যেখানে খেলতে রাজি হয় ওয়েস্ট ইন্ডিজও।

 

তবে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিশ্চিত করার পর আলোচিত ত্রিদেশীয় সিরিজ নিয়ে পাকিস্তান নিজেই বিপাকে পড়ে যায়। কদিন আগে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিত করার পর ত্রিদেশীয় সিরিজ, এমনকি জিম্বাবুয়ে সফরও বাতিল করে পাকিস্তান।

 

এর পরই পাকিস্তানের ক্রিকেটীয় কূটচাল নিয়ে সমালোচনার ঝড় ওঠে। সেই সমালোচনার ঝড় থামাতেই শেষমেশ জিম্বাবুয়ে সফরে যাচ্ছে পাকিস্তান। নতুন সূচিতে ২৬ সেপ্টেম্বর প্রথম ম্যাচ খেলবে পাকিস্তান। তবে প্রথমে হবে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

 

চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেওয়ার শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। এই সময়ের মধ্যে র‌্যাকিংয়ে শীর্ষ আটে থাকা দল সুযোগ পাবে ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়নস ট্রফিতে। নিজেদের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা যাতে অনিশ্চয়তায় না পড়ে সেজন্য সেপ্টেম্বরে ওয়ানডে খেলছে না পাকিস্তান। জিম্বাবুয়ের বিপক্ষে তারা ওয়ানডে খেলবে অক্টোবরের প্রথম সপ্তাহে।

 

বর্তমানে ৯০ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাকিংয়ে আটে রয়েছে পাকিস্তান। নবম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৮৮। যদি পাকিস্তান জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১-এ হারে তাহলে তারা নবম স্থানে চলে যাবে। তাতে অবশ্য লাভ হচ্ছে না ওয়েস্ট ইন্ডিজের। চ্যাম্পিয়নস ট্রফিতে খেলবে যে ওই পাকিস্তানই।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৫/পরাগ/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ