ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সেন্ট লুসিয়ায় ১০ উইকেটে হেরে হোয়াইটওয়াশ বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ২৭ জুন ২০২২   আপডেট: ০২:২২, ২৮ জুন ২০২২
সেন্ট লুসিয়ায় ১০ উইকেটে হেরে হোয়াইটওয়াশ বাংলাদেশ

শঙ্কা ছিল ইনিংস হারের। কিন্তু নুরুল হাসান সোহানের হাফ সেঞ্চুরিতে ইনিংস পরাজয় এড়িয়ে ১৩ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। যা উইন্ডিজের  দুই  ওপেনার ২.৫ ওভারেই করে ফেলেন। ১০ উইকেটের জয়ে দুই ম্যাচের  টেস্ট সিরিজে বাংলাদেশকে হোয়াইট ওয়াশ করলো ক্যারীবিয়ানরা। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের এটি শততম হার। আবারও ব্যাটিং ব্যর্থতার বলি হতে হলো। প্রথম ইনিংসে লিটনের ফিফটির পর শেষ দিকে ইবাদত-শরিফুলের ক্যামিওতে কোনোমতে ২৩৪ রান করে সাকিবের দল। কিন্তু দ্বিতীয় ইনিংসে দুইশও পার করতে পারেনি। অলআউট মাত্র ১৮৫ রানে।  ইনিংস হার এড়াতে পারলেও হারতে হয়েছে ১০ উইকেটের মতো বড় ব্যবধানে।  

সংক্ষিপ্ত স্কোর:

প্রথম ইনিংসে, বাংলাদেশ: ২৩৪/১০ (৬৪.১ ওভার) ওয়েস্ট ইন্ডিজ: ৪০৮/১০ (১২৬.৩ ওভার)

দ্বিতীয় ইনিংসে, বাংলাদেশ: ১৮৬/১০ (৪৫ ওভার) ওয়েস্ট  ইন্ডিজ: ১৩/০ (২.৫ ওভার) 

সোহানের ফিফটিতে উইন্ডিজকে ১৩ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

১৮৬ রানে অলরাউট বাংলাদেশ। জয়ের জন্য উইন্ডিজের প্রয়োজন ১৩ রান। ১৩২ রানে ৬ উইকেট হারিয়ে তৃতীয় দিনই বাংলাদেশের ইনিংস হারের সম্ভাবনা জাগে। বৃষ্টির বাধায় খেলা গড়ায় চতুর্থ দিন। এদিনও ৫ ঘণ্টা দেরিতে শুরু হয় খেলা। নুরুল হাসান সোহান-মেহেদি হাসান মিরাজ ছিলেন শেষ ভরসা হয়ে। মিরাজ দিনের চতুর্থ ওভারে ৪ রান করে ফিরলে এক প্রান্তে মেরে খেলা শুরু করেন সোহান। শেষ পর্যন্ত তার ঝড়ো ফিফটিতে ইনিংস হার এড়িয়ে উল্টো লক্ষ্য দিতে পারে সফরকারীরা। প্রথম ২৮ বলে ২৭ রান করা সোহান অপরাজিত থাকেন ৫০ বলে ৬০ রান করে। খালেদ রান আউট না হলে হয়তো আর বাড়তো। উইন্ডিজের হয়ে ৩ উইকেট করে নেন কেমার রোচ, আলঝারি জোসেফ ও জায়দেন সিলস। 

সোহানের ঝড়ো ফিফটিতে ইনিংস হার এড়িয়ে বাংলাদেশের লিড

সোহানের ঝড়ো ফিফটিতে ইনিংস হার এড়িয়ে বাংলাদেশের লিড। আলঝারি জোসেফের করা ৪৪তম ওভারের দ্বিতীয় বল। কাভারের চার মেরে ৪০ বলে ফিফটির দেখা পান সোহান। এটি তার ক্যারিয়ারের তৃতীয় ফিফটি, প্রত্যেকটিই উইন্ডিজের বিপক্ষে। সোহানের এই ফিফটির সঙ্গে বাংলাদেশ ইনিংস হার এড়িয়ে লিডের দেখা পায়।

মিরাজের পর একই ওভারে আউট ইবাদত-শরিফুল  

মিরাজের পর দিনের সপ্তম ওভারে সাজঘরে ফেরেন ইবাদত হোসেন ও শরিফুল ইসলাম। দুজনকেই শূন্য রানে ফেরান সিলস। বাউন্সে পরাস্ত হয়ে রেইফারের হাতে ক্যাচ দেন ইবাদত। আর শরিফুল এলবিডব্লিউ হন। রিভিউ নিয়েছিলেন কিন্তু কাজে আসেনি।

শুরুতেই ফিরলেন মিরাজ

আলঝারি জোসেফের করা দিনের চতুর্থ ওভারেই সাজঘরে ফিরলেন মেহেদি হাসান মিরাজ। তার শর্ট বল খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন এই অলরাউন্ডার। শূন্য রানে দিন শুরু করা মিরাজ আউট হওয়ার আগের বলেই চার মের ৪ রানে। ৩০ বলে এই রান করেন তিনি। ক্রিজে সোহানের সঙ্গী ইবাদত হোসেন। উইন্ডিজের লিড টপকানো থেকে এখনো ৩০ রান দূরে বাংলাদেশ। 

ইনিংস হার এড়ানোর লক্ষ্যে মাঠে সোহান-মিরাজ

আউটফিল্ড ভেজা থাকায় চতুর্থ দিনের খেলা শুরু হয় ৫ ঘণ্টা দেরিতে। বাংলাদেশের সামনে ইনিংস হারের শঙ্কা। হার এড়াতে হলে ধৈর্যের পরীক্ষা দিতে হবে নুরুল হাসান সোহান ও মেহেদি হাসান মিরাজকে। সোহান ১৬ ও মিরাজ ০ রানে দিন শুরু করেন। 

রাত ১টায় খেলা শুরু 

প্রায় দুই সেশন পর অবশেষে শুরু হচ্ছে খেলা। সারাদিন বৃষ্টি না হলেও আউটফিল্ড ভেজা থাকায় খেলা শুরু করা সম্ভব হয়নি। মাঠ কর্মীদের প্রচেষ্টায় অবশেষ ৫ ঘণ্টা পর খেলা শুরু হচ্ছে। বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামবে দুই দল। ক্ষতি পুষিয়ে নিতে আধঘণ্টা বেশি তথা ৬টা পর্যন্ত খেলা হবে। 

মাঠের কিছু অংশ ভেজা, প্রথম সেশনে খেলা হয়নি

ভেজা আউটফিল্ডের কারণে প্রথম সেশনে একটি বলও মাঠে গড়ায়নি। মাঠের কিছু জায়গা এখনো ভেজা। সবশেষ তিনঘণ্টা বৃষ্টি হয়নি এক ফোঁটাও। দুই আম্পায়ার মাঠ পর্যবেক্ষণ করেছেন। বাংলাদেশ সময় রাত ১০টা থেকে লাঞ্চ বিরতির সময় শুরু হয়েছে। রাত ১১টায় পরবর্তী পর্যবেক্ষণ হবে। মাঠ কর্মীরা অপ্রাণ চেষ্টা করে যাচ্ছে মাঠ খেলা উপযোগী করতে।

দিনের প্রথম ঘণ্টা পেরোলেও প্রস্তুত হয়নি মাঠ 

ভেজা আউটফিল্ডের কারণে চতুর্থ দিনের প্রথম ঘণ্টায় একটি বলও মাঠে গড়ায়নি। এখনো মাঠের কিছু অংশ কাভারে ঢাকা। তবে পিচে কোনো কাভার নেই। মাঠ কর্মীরা কাজ করে যাচ্ছেন খেলা উপযোগী তৈরি করার জন্য।

খেলা শুরু হতে দেরি  

বাংলাদেশের ইনিংস হারের শঙ্কার মাঝে চতুর্থ দিনের (সোমবার) খেলা শুরু হতে দেরি হচ্ছে। সেন্ট লুসিয়ায় সকালে বৃষ্টিপাতের কারণে আউটফিল্ড এখনো ভেজা। সে কারণে নির্ধারিত সময়ে শুরু হচ্ছে না খেলা। গতকাল তৃতীয় দিন তিনবার বৃষ্টির বাধায় খেলা হয় মাত্র ৫৬.৩ ওভার। আর আজ বৃষ্টির কারণে খেলা শুরু হতেই বিলম্ব হচ্ছে। 

এবার উঁকি দিচ্ছে ইনিংস পরাজয়  

বাংলাদেশের সাম্প্রতিক টেস্টের চিত্রনাট্য যেন একই। তিন-চারদিন যেতেই উঁকি দেয় হারের সম্ভাবনা। কখনো কখনো সেটি ইনিংস হারের মতো বড় ব্যবধানেই। যেমন চলমান সেন্ট লুসিয়া টেস্টে। বৃষ্টির লুকোচুরিময় তৃতীয় দিন শেষে জেগেছে ইনিংস হারের শঙ্কা। তৃতীয় দিন রোববার দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৩২। উইন্ডিজের দেয়া লিড থেকে এখনো দূরে ৪২ রান। নুরুল হাসান সোহান ১৬ ও মেহেদি হাসান মিরাজ ০ রানে অপরাজিত আছেন। এ দুজনই এখন ভরসা।

তৃতীয় দিনের চিত্র

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ১৩২ রানে ৬ উইকেট হারিয়ে ইনিংস হারের শঙ্কার মধ্যে আছে সাকিবের দল। উইন্ডিজের লিড টপকানো থেকে যখন ৪২ রান দূরে তখন বৃষ্টির বাধায় খেলা বন্ধ হয়। এই নিয়ে তৃতীয়বার বৃষ্টি হানা দেয়। প্রথম সেশনে বন্ধ থাকা ৮০ মিনিট পুষিয়ে নিতে আজ আধঘণ্টা বেশি খেলার কথা ছিল। কিন্তু বৃষ্টি তা হতে দিলো না। উলটো ৩৮ মিনিট (বাড়তি ৩০ মিনিটসহ) আগেই দিনের খেলার ইতি টানতে হয়। আজ সারাদিন মোটে খেলা হয়েছে ৫৬.৩ ওভার। তাতে উইকেট পড়েছে ১১টি। উইন্ডিজের ৫টি আর বাংলাদেশের ৬টি!

উইন্ডিজের ১৭৪ রানের লিডের জবাবে খেলতে নেমে এই উইকেটগুলো হারায় বাংলাদেশ। ব্যাটসম্যানদের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ে এমন অবস্থা। সর্বোচ্চ ৪২ রান করেন নাজমুল হোসেন শান্ত। আর কেউ বিশের ঘর পেরোতে পারেননি। নুরুল হাসান সোহান-মেহেদি হাসান মিরাজ এখন শেষ ভরসা। সোহান ১৬ ও মিরাজ ০ রানে অপরাজিত আছেন। চতুর্থ দিন সকালে দুজনকে দিতে হবে অগ্নিপরীক্ষা। সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন রোচ। ২ উইকেট জোসেফের।

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়