ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

চবিতে ডিএনএ আবিষ্কারের ৭১তম দিবস উদযাপন

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ২৫ এপ্রিল ২০২৪  
চবিতে ডিএনএ আবিষ্কারের ৭১তম দিবস উদযাপন

ডিএনএ আবিষ্কারের ৭১ বছর পূর্তি উদযাপন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ১২টায় বিভাগের সেমিনার কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এসময় উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে বলেন, একটি আলো স্ফুলিঙ্গ থেকে মহাবিশ্বের সৃষ্টি হয়েছে যাকে বিগব্যাং বলা হয়। এই পৃথিবীতে আটশ কোটি মানুষ আছে যাদের সবার ডিএনএ আলাদা। এখানেই আমরা সৃষ্টিকর্তার কাছে আত্মসমর্পণ করতে হয়। 

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সেকান্দার চৌধুরী বলেন, মহাকালের যে বয়স হয়েছে তার তুলনায় ডিএনএর ৭১ বছর কিছুই নয়। আমি এই বিভাগের সফলতা কামনা করি। 

‘মেকিং সেন্স অব ইউর ডিএনএ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক এবং জাতীয় ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরির কারিগরী উপদেষ্টা অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান। 

তিনি বলেন, ডিএনএ পৃথিবীকে পরিবর্তন করে দিয়েছে। ফরেনসিক সাইন্স যা অপরাধী সনাক্ত করে, পিতামাতা সনাক্ত করে, অভিবাসী বিতর্ক, কিনশিপ অ্যানালাইসিস, উত্তরাধিকার বিতর্ক এবং ধ্বংসাবশেষ সনাক্তকরণের জন্য ব্যবহৃত হয়। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তৌহিদ হোসেন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান এবং বর্তমান সভাপতি অধ্যাপক ড. লায়লা খালেদা। 

অনুষ্ঠানের প্রথম পর্যায়ে কুইজ, পোস্টার প্রদর্শনী, ফটোগ্রাফি প্রতিযোগিতা, ডকুমেন্টারি ভিডিও প্রতিযোগিতা আয়োজন করা হয় এবং বিজয়ীদের পুরষ্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

/আকিজ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়