ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা টাঙাবে ছাত্রলীগ

ঢাবি সংবাদদাতা   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ৫ মে ২০২৪  
শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা টাঙাবে ছাত্রলীগ

ন্যায্যতা ও মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিনের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর পরিচালিত মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ, শিক্ষক ও নাগরিকেরা যে আন্দোলনের সূচনা করেছে তার প্রতি সংহতি প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। প্রতিবাদের অংশ হিসেবে সোমবার (৬ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিন থেকে রাজু ভাস্কর্যে ছাত্রলীগ কর্তৃক পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশসহ বিভিন্ন আঙ্গিকে কর্মসূচি ঘোষণা করেছে। ছাত্রলীগের নেতৃত্বে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে এই কর্মসূচি পালিত হবে।

রোববার (৫ মে) বিকেলে এই কর্মসূচিতে অংশগ্রহণের ডাক দিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ছাত্রলীগ। এ সময় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের কর্মসূচিতে অংশগ্রহণের আহ্বান জানানো হয়।

ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসাইন বলেন, বর্তমানে ফিলিস্তিনে উপনিবেশবাদী আগ্রাসন, নির্যাতন চলছে। প্রতিষ্ঠার শুরু থেকে ছাত্রলীগ এ ধরনের কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়ে আসছে। যারা মতপ্রকাশের স্বাধীনতার কথা বলে, সেসব মোড়লদের আজ মুখোশ উন্মোচিত হয়েছে। কলোম্বিয়াসহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষক-শিক্ষার্থী ফিলিস্তিনি আগ্রাসনের বিরুদ্ধে কণ্ঠস্বর তুলেছে। কিন্তু মুখোশধারীরা তাদের কণ্ঠকে বাকরুদ্ধ করার পায়চারি করেছে। আড়াই হাজারেও বেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার, শিক্ষকদের ওপর পাশবিক নির্যাতন করেছে। এই জলজ্যান্ত উদাহরণগুলোই প্রমাণ, কারা এই ধ্বংসযজ্ঞের মদদদাতা। ছাত্রলীগে তাদের বিরুদ্ধে এবং স্বাধীনতাকামী ফিলিস্তিনের পক্ষে রয়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পিএলওর নেতাদের সাথে সৌজন্যমূলক রাজনৈতিক সম্পর্ক, জোট নিরপেক্ষ আন্দোলনে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠার পক্ষে কাজ করেছে। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন মহলে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিসহ আগ্রাসনের বিরুদ্ধে কথা বলেছেন। আজ বাংলাদেশ ছাত্রলীগ তারই সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিভিন্ন আঙ্গিকে কর্মসূচির ডাক দিয়েছে। আশা করি, দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী এতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করবে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান বলেন, আজ সারা বিশ্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আগ্রাসনের ‘স্টপ জেনোসাইড ইন ফিলিস্তিন’র আন্দোলন চলছে। ইসরায়েল কর্তৃক নিপীড়ন চলছে তার বিরুদ্ধে বিভিন্ন ছাত্র সংগঠন আজ মাঠে নেমেছে। এ যাত্রায় ছাত্রলীগ থেমে নেই। তারই একটা ডেমো আগামীকাল ছাত্রলীগে প্রদর্শন করবে। আমরা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের ফিলিস্তিনের নিপীড়ন নির্যাতনের প্রতিবাদ প্রকাশ করে বাংলাদেশ ছাত্রলীগ কর্মসূচিতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য উদারভাবে আহ্বান জানায়।

হারুন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়