ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

প্রথমবারের মতো নোবিপ্রবিতে চালু হলো পিএইচডি প্রোগ্রাম

নোবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ৫ মে ২০২৪  
প্রথমবারের মতো নোবিপ্রবিতে চালু হলো পিএইচডি প্রোগ্রাম

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম চালু করেছে মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগ। অ্যাকুয়াটিক ফুড নিয়ে পিএইচডি প্রোগ্রামের অধীন গবেষণা কার্যক্রম ৫ বছর চলমান থাকবে।

আজ রোববার (৫ মে) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এই বিষয়ে জানা যায়। এই পিএইচডি প্রোগ্রামে দুজন শিক্ষার্থী যুক্ত হওয়ার সুযোগ পাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পিএইচডি প্রোগ্রামটিতে ডেনমার্কের কোপেনহেগেন ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের স্টারলিং ইউনিভার্সিটি, এভাডিন ইউনিভার্সিটি,  আইসিডিডিআরবি ও নোবিপ্রবিসহ মোট ছয়টি সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে ৫ বছরের জন্য চলমান থাকবে।

দুইটি থিমেটিক এরিয়ার জন্য দুজন নির্বাচিত প্রার্থীকে পিএইচডি প্রোগ্রামের আওতায় মাসিক বৃত্তির পাশাপাশি ইউকে এবং ডেনমার্কে ছয়মাসের পড়ালেখার পাশাপাশি গবেষণামূলক কাজের জন্য দুটি যাতায়াতের খরচ বহন করা হবে।

পিএইচডি প্রোগ্রামের কো-সুপারভাইজর হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন। তিনি  বলেন, বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রাম চালু করার বিষয়টি আমাদের জন্য একটা নতুন মাইলফলক। এখানে শিক্ষার্থীরা নিজের জ্ঞানকে কাজে লাগিয়ে গবেষণা করবেন, যা পরবর্তীতে দেশের আর্থ-সামাজিকসহ বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেল এর পরিচালক ও কোষাধ্যক্ষ নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম শুরু হতে যাচ্ছে, এটা অবশ্যই আমাদের জন্য একটা সুখবর। আমরা নীতিমালা করেছি। এখন যারা ভর্তি নিতে চায় নীতিমালা অনুযায়ী ভর্তি নিতে পারবে। তবে এখানে একটি বিষয়ে সতর্ক থাকতে হবে, পিএইচডি যেন শুধু সনদের জন্য না হয়। পিএইচডির কোয়ালিটি অবশ্যই বজায় রাখতে হবে। এক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না। যেহেতু এটা আমাদের প্রথম, আমরা এটা ধীর গতিতে নিখুঁতভাবে শুরু করতে চাই।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, পিএইচডি না করলে বিশ্ববিদ্যালয়ের মূল্যায়ন হয় না। পিএইচডির মাধ্যমেই বিশ্ববিদ্যালয়ের সূচক বেড়ে যায়। আমাদের বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগের পিএইচডি প্রোগ্রাম চালু করার মতো সক্ষমতা আছে। এসব বিভাগের শিক্ষকদের বিদেশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সঙ্গে কোলাবোরেশানের মাধ্যমে অনেক গবেষণা হয়। এদের মধ্যে যে বিভাগ পিএইচডি প্রোগ্রাম চালু করতে চায়, তাদের নিয়মকানুন মেনে শুরু করতে হবে। তাদের পর্যাপ্ত পরিমাণে অধ্যাপক এবং আন্তর্জাতিক মানের গবেষণাপত্র থাকতে হবে।

/ফাহিম/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়