ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৩, ৬ মে ২০২৪   আপডেট: ২০:১২, ৬ মে ২০২৪
ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি

ন্যায় ও মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিনের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের উপর পরিচালিত মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী চলমান আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করছে বাংলাদেশ ছাত্রলীগ। কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ি আজ সোমবার (৬ মে) দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচি পালন করে। বিশ্ববিদ্যালয়গুলো থেকে সংবাদদাতাদের পাঠানো খবরে থাকছে বিস্তারিত-

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)
সকাল সাড়ে ১১ টায় বিশ্বব্যাপী চলমান ছাত্র-আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এবং হত্যাযজ্ঞ বন্ধসহ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বাকৃবি শাখা ছাত্রলীগ বিভিন্ন প্ল্যাকার্ড হাতে পদযাত্রা করে। 

বাকৃবি শাখা ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে পদযাত্রাটি শুরু হয়ে দেবদারু রোড, টিএসসি এবং উপাচার্যের বাসভবনের সামনের সড়কসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার সেখানে গিয়ে শেষ হয়। পরে কার্যালয়ের সামনে বাংলাদেশের পতাকার সঙ্গে স্বাধীন ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেন বাকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদ এবং সাধারণ সম্পাদক  মো. মেহেদী হাসান। এসময় বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও বিভিন্ন অনুষদ ও বর্ষের প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী  উপস্থিত ছিলেন। 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)
নিরিহ ফিলিস্তিনদের উপর নারকীয় হত্যাকাণ্ডের প্রতিবাদে ন্যায্যতা ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির দাবিতে পতাকা উত্তোলন ও পদযাত্রা কর্মসূচি পালন করেছে বেরোবি ছাত্রলীগ। এসময় তারা বিশ্বব্যাপী শিক্ষক, শিক্ষার্থী ও সচেতন নাগরিকদের আন্দোলনে সংহতি প্রকাশ করেন। এতে নেতৃত্ব দেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা ছাড়াও সাধারণ শিক্ষার্থীরাও এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)
বেলা ১১টার দিকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে জাবি শাখা ছাত্রলীগ পতাকা উত্তোলন ও পদযাত্রা কর্মসূচি পালন করেছে। পরিবহন চত্ত্বর থেকে তাদের পদযাত্রাটি শুরু হয়ে ডেইরি গেইট থেকে ঘুরে কেন্দ্রীয় খেলার মাঠে এসে শেষ হয়। পদযাত্রা শেষে শাখা ছাত্রলীগের প্রায় তিন শতাধিক নেতাকর্মী উপস্থিতিতে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করা হয়।

পদযাত্রা শেষে এক সংক্ষিপ্ত সভায় জাবি ছাত্রলীগ সভাপতি আখতারুজ্জামান সোহেল, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন বক্তব্য প্রদান করেন। 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা (নোবিপ্রবি)
ফিলিস্তিনের জনগণের উপর ইসরায়েলি বর্বরতা ও গণহত্যার বিরুদ্ধে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি জানিয়েছে নোবিপ্রবিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এসময় তারা ফিলিস্তিনের পতাকা ও বিভিন্ন প্ল্যাকার্ড হাতে পদযাত্রা ও ছাত্র সমাবেশ করে।

শাখা ছাত্রলীগের সভাপতি নাঈম রহমান ও সাধারণ সম্পাদক জাহিদ হাসান শুভ'র নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শান্তিনিকেতন থেকে শুরু হয়ে পদযাত্রাটি কেন্দ্রীয় শহিদ মিনারে এসে শেষ হয়। এ কর্মসূচিতে শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

ছাত্র সমাবেশ থেকে ফিলিস্তিনের মানবিক দিক বিবেচনা করে নোবিপ্রবিতে টিউশন ফি মওকুফ ও বৃত্তির ব্যবস্থা করে সে দেশের মেধাবী শিক্ষার্থীদের বিনামূল্যে পড়ার সুযোগ দেওয়ার জন্য প্রশাসনের নিকট দাবি জানায় নোবিপ্রবি ছাত্রলীগ।

কক্সবাজার জেলা ছাত্রলীগ
ফিলিস্তিনের পতাকা উত্তোলন পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ। সোমবার (৬ মে) বেলা ১২টায় জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে বিশাল পদযাত্রা বের করা হয়। 

জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন ও সাধারণ সম্পাদক মারুফ আদনানের নেতৃত্বে পদযাত্রায় জেলা ছাত্রলীগের হাজারও নেতাকর্মী বাংলাদেশের ও ফিলিস্তিনের পতাকা নিয়ে স্বতঃস্ফূর্ত অংশ নেয়। এ সময় সবার গায়ে ছিল ছাত্রলীগের লোগো ও ফিলিস্তিনের পতাকা সম্বলিত সাদা টি-শার্ট। 

পদযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। 

সমাবেশে জেলা ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসাইন ও সাধারণ সম্পাদক মারুফ আদনান বলেন, ‘বাংলাদেশ ফিলিস্তিনিদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বিশ্ব দরবারে সদা-সর্বদা ক্রিয়াশীল রাষ্ট্র। শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্র নীতির অন্যতম দিক ছিল ফিলিস্তিনের স্বাধীনতা অর্জন। একইভাবে তাঁর কন্যা শেখ হাসিনা বিশ্বমানচিত্রে যে বলিষ্ঠতার সঙ্গে ফিলিস্তিনিদের অধিকার আদায়ের দাবি উত্থাপন করেছেন, তা অতুলনীয়-অভাবনীয়। ছাত্রলীগ অতীতেও নির্যাতিত-নিপীড়িত মানুষের জন্য লড়াই-সংগ্রাম করেছে। ভবিষ্যতেও ফিলিস্তিনসহ নিপীড়িত মানুষের পায়ে থাকবে কক্সবাজার জেলা ছাত্রলীগ।’ 

এ সময় জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি নুরুল আজিম কনক, জেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা কাজী রাসেল আহমদ ও বিভিন্ন উপজেলার ছাত্রলীগের নেতারা উপস্থিত ছিলেন।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়