Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১০ ১৪২৮ ||  ০৯ রমজান ১৪৪২

কুষ্টিয়ায় দুদকের বিচারাধীন ৮৬ মামলা

কাঞ্চন কুমার, কুষ্টিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ৫ মার্চ ২০২১   আপডেট: ১০:৫৩, ৫ মার্চ ২০২১
কুষ্টিয়ায় দুদকের বিচারাধীন ৮৬ মামলা

তিনটি জেলা নিয়ে কুষ্টিয়ায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয়। কুষ্টিয়া, মেহেরপুর এবং চুয়াডাঙ্গা এই তিনটি জেলা নিয়ে কুষ্টিয়া দুদকের কাজ। সম্প্রতি এ অঞ্চলে দুদকের কর্মতৎপরতা চোখে পড়ার মতো।

কুষ্টিয়ায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মতৎপরতা বেশ জোরদারভাবে এগুচ্ছে। সাধারণ মানুষের অভিযোগের ভিত্তিতে বিভিন্ন স্থানে সফলভাবে অভিযান পরিচালনা করেছ দুদক।

কুষ্টিয়া দুদক কার্যালয় সূত্রে জানা যায়, বর্তমানে এ তিন জেলায় দুদকের দায়ের করা মোট ৮৪টি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে হাইকোর্টে রয়েছে ১৬টি মামলা। ২০২১ সালের প্রথম দুই মাসে দুটি মামলার বিচারকার্য শেষ হয়ে রায়ও হয়ে গেছে। ২০২০ সালে হয়েছিল আরও পাঁচটি মামলার রায়। 

সাতটি মামলার মধ্যে তিনটি রায় দুদকের পক্ষে এবং চারটি মামলার রায় দুদকের বিপক্ষে যাওয়ায় মামলা চারটি উচ্চ আদালতে আপিলে রয়েছে। এছাড়া সর্বশেষ ২৮ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গা জেলাধীন চাঞ্চল্যকর কৃষি সম্প্রসারণ অফিসের একটি প্রকল্পে বাঁশের ব্যবহারের মামলাটির চার্জ হয়েছে।

দুদক কার্যালয় সূত্রে আরও জানা যায়, ইতোমধ্যে আরও পাঁচটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে। কয়েকদিনের মধ্যেই সেগুলো দায়ের করা হবে।

কুষ্টিয়া দুদকের পিপি অ‌্যাডভোকেট আল মুজাহিদ মিঠু বলেন, ‘২০২০-২১ সাল পর্যন্ত সাতটি মামলার রায় দিয়েছেন বিজ্ঞ আদালত। যার মধ‌্যে তিনটি দুদকের পক্ষে রায় হয়েছে। দুদকের দায়ের করা মামলায় কার্যক্রম বর্তমানে দ্রুত হচ্ছে। আশা করছি বাকি মামলার রায় শুনানি শেষে শিগগিরই হবে।’

কুষ্টিয়া দুদকের উপপরিচালক মোহাম্মদ যাকারিয়া বলেন, ‘অনুসন্ধান এবং প্রাথমিক তদন্তে যদি কারও দুর্নীতির প্রমাণ পাওয়া যায় তবেই মামলা দায়ের করা হয়। কোনও ব্যক্তির বিরুদ্ধে তথ্য ও প্রমাণ পাওয়া গেলে সে যেই হোক, তার বিরুদ্ধে দুদক কঠোর অবস্থান নিয়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করবে।’

তিনি আরও বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করে আমরা দেশ থেকে দুর্নীতি দমন করতে চাই। বিভিন্ন সরকারি কর্মকর্তা, অসাধু ব্যক্তি অবৈধভাবে সম্পদের মালিক হলে দুদক তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। দুর্নীতিবাজদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি প্রদান করা হবে।’

কুষ্টিয়া/সনি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়