ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুলনায় বাড়ছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৯, ২৭ মার্চ ২০২১   আপডেট: ০৮:২৪, ২৭ মার্চ ২০২১
খুলনায় বাড়ছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা 

খুলনায় হঠাৎ করেই বেড়েছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। একইসঙ্গে বেড়েছে মৃতের সংখ্যাও। গত দু’দিনে খুলনা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন ৪ জন রোগীর মৃত্যু হয়েছে।

খুমেক হাসপাতালের করোনা ইউনিট সূত্রে জানা যায়,  করোনা ইউনিটে দুই দিনে চিকিৎসাধীন অবস্থায় চারজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ২৬ মার্চ মধ্যরাত দেড়টায় হাছিনা বেগম (৭২) নামে এক নারী মারা যান। তিনি পিরোজপুরের ছোট খলিশাখালি এলাকার আজহার আলীর স্ত্রী। মৃত হাছিনা বেগম ১৫ মার্চ থেকে মেডিক‌্যালের করোনা ইউনিটে ভর্তি ছিলেন।

এর আগে ২৫ মার্চ রাতে খুমেক হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় যশোরের নিউমার্কেট এলাকার মৃত গোলামের ছেলে জাহাঙ্গীর কবিরের (৫২) মৃত্যু হয়। তিনি করোনা পজিটিভ হয়ে ২৪ মার্চ বিকেল সাড়ে ৫টায় খুমেক হাসপাতালে ভর্তি হন। পরে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ৭টার দিকে মৃত্যুবরণ করেন।

এছাড়া, ২৪ মার্চ সকালে করোনায় আক্রান্ত হয়ে করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ঝিনাইদহ সদরের আরবপুর এলাকার মৃত সিরাজুল হকের ছেলে আব্দুল হাসেম (৪৫) এবং বাগেরহাটের রামপাল উপজেলার গোবিন্দপুর এলাকার মৃত আবু বক্করের স্ত্রী সাহিদা বেগম (৬৫) মারা যান।

খুলনা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের আরএমও মো. মিজানুর রহমান জানান, সারাদেশের মতো খুলনায়ও করোনা সংক্রমণ বেড়েছে। কিছুদিন আগেও খুলনায় করোনা সংক্রমণ কম ছিল। গত তিনদিনে খুলনায় চারজনের মৃত্যু হয়েছে। করোনা সংক্রমণ ঠেকাতে মানুষকে সচেতন হতে হবে।

আরএমও আরও জানান, করোনা টিকা নেওয়া মানেই করোনা মুক্ত নয়। একইসঙ্গে করোনার দুটি ডোজের টিকা নিতে হবে। টিকা নেওয়ার পর মানুষের শরীরে এন্টিবডি তৈরি হতে অন্তত ২ মাস সময় লাগে। ফলে স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি।

খুলনা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজের দেওয়া তথ্য অনুযায়ী, ২৫ মার্চ খুলনা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের পিসিআর মেশিনে ৫২৩ জনের করোনা পরীক্ষায় ২৫ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়। এর মধ্যে খুলনার ১৪ জন এবং বাগেরহাটের ৫, সাতক্ষীরার ৩, যশোরের ১ ও নড়াইলের ২ জন করোনা আক্রান্ত হয়েছে। এর আগে ২৪ মার্চ রাতে খুমেক হাসপাতালের পিসিআর মেশিনে ৪৭০ জনের নমুনা পরীক্ষায় ১৬ জনের করোনা পজিটিভ হয়। যার মধ্যে খুলনায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১২ জন। এছাড়াও বাগেরহাটে ১, যশোরের ২ ও পিরোজপুরের ১ জন ছিল।

খুলনা সিভিল সার্জন অফিস সূত্র জানা যায়, ২৫ মার্চ পর্যন্ত খুলনা জেলায় মোট এক লাখ ৬১ হাজার ৭৩৭ জন টিকা গ্রহণ করেন। এর মধ্যে পুরুষ ৯৬ হাজার ২১২ এবং মহিলা ৬৫ হাজার ৫২৫ জন।
খুলনার সিভিল সার্জন ডা. নেওয়াজ মোহাম্মদ জানান, করোনা সংক্রমণ ঠেকাতে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। মানুষকে সচেতন হতে হবে। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

এদিকে, জেলা প্রশাসনের মিডিয়া সেলের সূত্রে জানা যায়, করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি প্রতিরোধে স্বাস্থ্যবিধি অনুসরণ নিশ্চিতকরণে জেলা প্রশাসনের পক্ষ থেকে তিনদিনে খুলনায় অভিযান চালিয়ে ২৩৪টি মামলায় ৯৭ হাজার ১শ’ টাকা জরিমানা  করা হয়েছে। যার মধ্যে ২৪ মার্চ মাস্ক পরিধান না করার অপরাধে খুলনা জেলায় মোট ৪৮টি মামলায় ২২ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়। ২৩ মার্চ জেলায় মোট ১১৭টি মামলায় ৫০ হাজার ২শ’টাকা জরিমানা করা হয়। ২২ মার্চ জেলায় মোট ৬৯টি মামলায় ২৪ হাজার ৪শ’ টাকা জরিমানা করা হয়।

খুলনা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক মো. ইউসুপ আলী জানান, খুলনায় স্বাস্থ্যবিধি মানার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রচার প্রচারণা চালানো হচ্ছে। সাধারণ মানুষকে মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আহ্বান জানানো হয়েছে। মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে জেলা প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্ট চালিয়ে মামলা দায়ের ও জরিমানা আদায় করা হচ্ছে।

খুলনা/নূরুজ্জামান/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়