ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঐতিহ্য ধরে রেখেছেন নরসুন্দর নওয়াব আলী 

মোসলেম উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ২৯ মে ২০২১   আপডেট: ১২:২৩, ২৯ মে ২০২১
ঐতিহ্য ধরে রেখেছেন নরসুন্দর নওয়াব আলী 

নবাবগঞ্জের ভাদুরিয়া বাজার। এখানে আজও চোখে পড়ে কয়েকজন নরসুন্দর সামনে রাখা কাঠের টুলে লোক বসিয়ে চুলদাড়ি কাটছেন এবং তাদের সুন্দর করার চেষ্টা করছেন।

৯০ দশকের আগে মানুষের চুলদাড়ি কাটার এটাই ছিল একমাত্র উপায়। সে সময় নরসুন্দররা হাট-বাজার, গ্রামে এবং রাস্তা ও বটগাছের ছায়ায় বসে কালো বা লাল রঙের কাপড়ে জড়িয়ে অন্যদের সুন্দর করার কাজটা করতেন নরসুন্দররা। তখন তারা লোহার তৈরি খুর, কাঁচি এবং মুখে সাবান ও ফিটকারি ব্যবহার করতেন। 

কিন্তু এখন আর ওই যুগের প্রচলন নেই বললেই চলে। আধুনিক যুগে মানুষ অত্যাধুনিক কসমেটিক ও  যন্ত্রে লাগানো ধারালো ব্লেড এবং হেয়ার কাটিং মেশিন দ্বারা মানুষ চুলদাড়ি কাটান।

বলতে গেলে আধুনিক যুগে হারিয়ে যেতে বসেছে হাট-বাজার ও গ্রাম-গঞ্জে পিঁড়িতে বসে মানুষের চুলদাড়ি কাটার প্রচলন। তবুও শত প্রতিকূলতার মাঝে আজও এই প্রথা ধরে রেখেছেন দিনাজপুরের নবাবগঞ্জের নওয়াব আলীসহ কয়েকজন নরসুন্দর (নাপিত)।

কথা হয় দাড়ি কাটানোর জন‌্য বসে থাকা রফিকুল ইসলামের সঙ্গে, তিনি রাইজিংবিডিকে বলেন, ‘আমি প্রায় সময় এই নওয়াব আলীর নিকট থেকে চুলদাড়ি কাটি। এটা আমার পুরনো অভ্যাস, খোলা জায়গায় ভাল লাগে। আবার এখানে খরচও অনেক কম হয়।’

চুল কাটা মজিবর রহমান রাইজিংবিডিকে বলেন, ‘প্রতি সপ্তাহ আমি এখানে চুলদাড়ি কাটাই। চুল কাটাতে ২০ থেকে ২৫ টাকা, আর দাড়ি কাটাতে লাগে ১০ থেকে ১৫ টাকা। বড় বড় সেলুনে এসব করতে গেলে ৫০ থেকে ১০০ টাকা লাগতো। এখানে কম খরচ হয় জন‌্য আসি।’

নরসুন্দর নওয়াব আলী রাইজিংবিডিকে বলেন, ‘এটা আমার অনেক দিনের পেশা, ছাড়তে পারি না। আবার এছাড়া অন্য কোনো কাজও জানি না। প্রায় ৩০ বছর ধরে আমি এই কাজ করছি। সংসারের চাহিদা মেটাতে বিভিন্ন বাজার ঘুরে এই কাজ করে যাচ্ছি। সারাদিনে ১৮০ থেকে ২০০ টাকা উপার্জন হয়। আর তাই দিয়ে ছেলে-মেয়েদের নিয়ে কোনো মতে দিন চলে।’

নরসুন্দর রজব আলী রাইজিংবিডিকে বলেন, ‘মানুষ এখন আর আমাদের কাছে বেশি বসে না। এখন সবাই দালান ঘরে গদির নরম চেয়ারে বসে চুলদাড়ি কাটায়। গরীব মানুষ আমরা। ওইসব দালান, চেয়ার আর ডেকোরেটর করতে অনেক টাকার দরকার, ওতো টাকা কোথায় পাবো? তাই বিনা পয়সায় হাট-বাজারে বসি, আর যার ইচ্ছা সেই কাজ করে নেয়। আর তা দিয়ে সংসার চালাই।

মোসলেম/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়