ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

তিনি পতাকার ফেরিওয়ালা

রুমন চক্রবর্তী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ১০ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৯:২৩, ১০ ডিসেম্বর ২০২১
তিনি পতাকার ফেরিওয়ালা

পতাকার ফেরিওয়ালা মো. নজরুল ইসলাম

এক হাতে তার সরু বাঁশে বড় থেকে ছোট পতাকা বাঁধা। অপর হাতে ছোট ছোট কিছু পতাকা কাঠিতে ঝুলছে। বিজয় দিবস লিখা ফিতা মাথায় লাগানো। কৌতুহল বশত: তার সঙ্গে কথা হলো। জানতে পারলাম তার দেশপ্রেমের কথা। শুধুমাত্র দেশের প্রতি মমত্ববোধ ও শ্রদ্ধা রেখে বছরের নির্দিষ্ট কিছু সময় তিনি পতাকা হাতে ছুটে চলেছেন। দেশের বিভিন্ন প্রান্তে ছুটে চলা পতাকার ফেরিওয়ালা মো. নজরুল ইসলাম (৫০)।

জেলা সদরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে ম্যুরালের পাশে দাঁড়িয়ে আছেন একাগ্রচিত্তে। একমনে তাকিয়ে দেখছেন দেশের অস্থায়ী রাষ্ট্রপতির ছবিটি। দূর থেকে তার চেহারা দেখেই বুঝা যাবে মনে হয়তো অনেক প্রশ্ন জমে আছে।কিশোরগঞ্জের আঞ্চলিকতার কোনো ছাপ না থাকায়, বুঝা গেলো তিনি এখানকার বাসিন্দা না।

নজরুল ইসলামের বাড়ি ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার সিদ্ধি গ্রামে। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চলে তার বসবাস। পরিবারে স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে।

তাকে দেখেই ছোট ছোট শিশুরা দৌড়ে ছুটে আসে পতাকা নিতে। অথচ পতাকা বিক্রি তার পেশা নয়। মূলত তিনি একজন আখচাষি। নিজের কোনো জমি না থাকায় বর্গাচাষি হিসেবে  আখ চাষ করে বিক্রি করেন। কিন্তু বছরের নির্দিষ্ট সময়ে তিনি দেশভ্রমণ করেন। আর সেটি শুধুমাত্র পতাকা বিক্রির জন্য। ২১ শে ফেব্রুয়ারি ও ১৬ ডিসেম্বরেই তিনি এ কাজটি বেছে নেন। ভাষা দিবস ও বিজয় দিবস তার কাছে অনেক তাৎপর্য্য বহন করে। তাই এই দুই দিবসের ৬ দিন আগেই দেশের যে কোনো প্রান্তে ছুটে যান। দেশকে অনেক ভালবাসেন, তাই বছরের ১২টি দিন তার কাছে অনেক গুরুত্বপূর্ণ।

নজরুল ইসলাম রাইজিং বিডিকে জানান, শুধু ভালোলাগা থেকেই তার এ কাজ। এই বিশেষ দিনগুলো পতাকার অংশ। বাংলা ভাষা ও স্বাধীন রাষ্ট্রের জন্যই তো মহান মুক্তিযুদ্ধ হয়েছিল। তাই ২১ শে ফেব্রুয়ারি ও ১৬ ডিসেম্বর উদযাপনের ছয়দিন আগেই তিনি তার পছন্দের জেলায় পৌঁছে যান।

তিনি আরও জানান, ১৬ ডিসেম্বর তার বয়সও ৫০ পূর্ণ হবে। আবার বাংলাদেশের বিজয়েরও ৫০ বছর পূর্তি। তাই দিবসটি উদযাপনে তিনি এবার কিশোরগঞ্জ জেলাকে বেছে নিয়েছেন। কয়েকটা দিন এখানে ঘুরবেন আর পতাকা বিক্রি করবেন। যা আয় হবে, তা দিয়ে ছয়দিনের তিনবেলা খাবারের ব্যবস্থা হয়ে যাবে। আর এই খোলা মঞ্চে রাত কাটিয়ে দিবেন।

রুমন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়