ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

রন্ধনশিল্পে নতুন মুখের সন্ধানে কক্সবাজারে টমি মিয়া

তারেকুর রহমান, কক্সবাজার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ১২ এপ্রিল ২০২২   আপডেট: ১০:২৫, ১২ এপ্রিল ২০২২
রন্ধনশিল্পে নতুন মুখের সন্ধানে কক্সবাজারে টমি মিয়া

আন্তর্জাতিক খ্যাতিমান তারকা রন্ধনশিল্পী টমি মিয়া রন্ধনশিল্পে নতুন রন্ধনশিল্পী গড়ে তুলতে কক্সবাজার এসেছেন। টমি মিয়া’স হসপিটালিটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের মাধ্যমে পর্যটন নগরী কক্সবাজারে শেফ ট্রেনিং চালু করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সোমবার (১১ এপ্রিল) কক্সবাজারের হোটেল সী গালের হলরুমে স্বনামধন্য এই প্রতিষ্ঠানের কক্সবাজার শাখার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ‘নোঙর’ এর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কক্সবাজারে টমি মিয়া’স হসপিটালিটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটটি চালু করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল ফোরকান আহমদ, কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম প্রমুখ।

আন্তর্জাতিক মানের একজন দক্ষ রন্ধনশিল্পী দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতেও বেশ সুনাম কুড়িয়েছেন টমি মিয়া। রন্ধন শিল্প দিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন এই বাংলাদেশী। শুধু তা নয় আন্তর্জাতিকভাবে তিনি ব্রিটেনের ‘কারি কিং’ হিসেবে পরিচিত।

মোহাম্মদ আজমান মিয়া ওরফে টমি মিয়া  ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান শেফ অব দ্য ইয়ার প্রতিযোগিতারও প্রবর্তক প্রতিষ্ঠাতা।

এদিকে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. আবু সুফিয়ান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দাশ, অতিরিক্ত জেলা প্রশাসক (মানবসম্পদ ও উন্নয়ন) মো. নাসিম আহমেদ, হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি  আবুল কাশেম সিকদার, প্রথম আলোর স্টাফ রিপোর্টার আবদুল কুদ্দুস রানা, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল এবং টুয়াক সভাপতি আনোয়ার কামাল। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন নোঙরের নির্বাহী পরিচালক দিদারুল আলম ইসলাম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, টমি মিয়ার রন্ধন শিল্প দেশ ছাড়িয়ে বিদেশেও খ্যাতি রয়েছে। তার এই ইনস্টিটিউট থেকে তৈরি হবে দক্ষ জনশক্তি। এতে করে হ্রাস পাবে বেকারত্ব। এছাড়া ছেলেমেয়েদের কর্মসংস্থানের পাশাপাশি দক্ষ হয়ে গড়ে উঠবে।'

টমি মিয়া বলেন, এখানে শেফ ট্রেনিং ও হোটেল ম্যানেজমেন্ট নিয়ে দুইটি বিভিন্ন মেয়াদের কোর্স রয়েছে। কোর্স সম্পন্ন হলে তারকা মানের হোটেলে ইন্টার্নশিপ করার ব্যবস্থা করা হবে। শেফ ট্রেনিংয়ের আওতায় থাকবে ১ বছর ও ৬ মাস মেয়াদি ডিপ্লোমা ইন ফুড প্রিপারেশন অ্যান্ড কুলিনারি আর্টস, ৩ মাস ও ১ মাস মেয়াদি সার্টিফিকেট ইন ফুড প্রিপারেশন অ্যান্ড কুলিনারি আর্টসসহ ৪টি কোর্স। হোটেল ম্যানেজমেন্ট বিভাগের আওতায় থাকবে ১ বছর মেয়াদি ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ৩ মাস মেয়াদি সার্টিফিকেট ইন হাউজ কিপিং, সার্টিফিকেট ইন ফ্রন্ট অফিস ম্যানেজমেন্ট এবং ফুড সেফটি কোর্স। তাছাড়া বর্তমানে ইউকে, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি, স্পেন, নিউজিল্যান্ড ও ডেনমার্কসহ ইউরোপের বিভিন্ন দেশে স্কিল মাইগ্রেশান হচ্ছে। আমাদের আন্তর্জাতিক মানের সার্টিফিকেট দিয়ে বিশ্বের যে কোন দেশে ভিসা ও শতভাগ চাকরি হয়।'

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়