ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, নির্ঘুম রাত পার

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ১৭ মে ২০২২   আপডেট: ১১:৫২, ১৭ মে ২০২২
সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, নির্ঘুম রাত পার

সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে

সিলেটে টানা বৃষ্টি আর পাহাড়ি ঢল অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। সিলেট শহরসহ আশপাশের বিভিন্ন উপজেলাতে ক্রমাগত পানি বাড়ছে। 

সোমবার (১৬ মে) বিকেল থেকে সুরমা নদীর পানি বাড়ায় আতঙ্কে নির্ঘুম মধ্যে রাত পার করেছেন সিলেট নগরীর অনেক মানুষ।  

মঙ্গলবার (১৭ মে) সকাল থেকেই সিলেট নগরীর বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। নগরীর শেখঘাট, কলাপাড়া, মোল্লাপাড়া, লামাপাড়া, ঘাসিটুলা, কালীঘাট, ছড়ারপার, লালাদিঘীরপার, মাছিমপুর, উপশহরসহ বেশ কয়েকটি এলাকার রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। অনেক বাসাবাড়িতে পানি প্রবেশ করেছে। এতে ভোগান্তিতে পড়েছেন কয়েক হাজার মানুষ। বিশেষ করে অফিসগামী যাত্রী, ব্যবসায়ী ও শিক্ষার্থীরা পানি পার হয়ে তাদের গন্তব্যস্থলে ছুটছেন।

নগরের উপশহরের বাসিন্দা সাদেক আজাদ বলেন, আজ ভোরে আমার ঘরে পানি প্রবেশ করেছে। রাস্তা থেকে তিন ফুট ওপরে আমার বাসা। তারপরও শেষ রক্ষা হয়নি। ঘরের আসবাবপত্রসহ অনেক জিনিস এখন পানির নিচে রয়েছে।

মাছিমপুর এলাকার বাসিন্দা সুনীল সিংহ জানান, সারারাত না ঘুমিয়ে কাটিয়েছি। এতো দ্রুত পানি বাড়বে কল্পনাও করিনি।

এদিকে, সীমান্তবর্তী উপজেলা জৈন্তাপুর, কোম্পানিগঞ্জ, গোয়াইনঘাট, কানাইঘাট নদীর পানি বেড়েছে। এসব জায়গায় নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া, হাওরের পানিও বাড়ছে সমানতালে। 

সিলেটের আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ চৌধুরী বলেন, গত কয়েকদিনের টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলের কারণে সিলেটের বিভিন্ন জায়গায় পানি বেড়েছে। তিন দিন আগেও যেখানে পানি নদীর পাড় থেকে কয়েকফুট নিচে ছিলো সেখানে গত ২৪ ঘণ্টায় কানায় কানায় পরিপূর্ণ হয়েছে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমদ জানান, সিলেটের নদ-নদীর পানি অস্বাভাবিকভাবে বাড়ছে। ভারতের মেঘালয় রাজ্যে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে, আর সেই পানি উজান বেয়ে বাংলাদেশে আসছে। যদি ভারতের মেঘালয় রাজ্যে বৃষ্টি না কমে এই পানি কমার সম্ভাবনা নেই। টানা বর্ষণ আর ঢলের কারণে সিলেটের সুরমা, কুশিয়ারা, সারিসহ সবকটা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি আরও বাড়তে পারে। 

নূর আহমদ/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়