ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কক্সবাজারে থেমে থেমে বৃষ্টি, উত্তাল সমুদ্র

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৬, ১০ আগস্ট ২০২২   আপডেট: ১৯:৩৪, ১০ আগস্ট ২০২২

ভারতের উড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপের কারণে কক্সবাজারে বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। এছাড়া সকাল থেকেই শহরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। 

কক্সবাজার আবহাওয়া অফিস জানায়, যে কোনো সময় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এমন আশঙ্কায় সমুদ্রে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। 

বুধবার (১০ আগস্ট) বিকেল সাড়ে ৩টার দিকে এ বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার আবহাওয়া অফিসের প্রধান আবহাওয়াবিদ আবদুল হামিদ মিয়া।

আবদুল হামিদ মিয়া জানান, উড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে বর্তমানে ভারতের ছত্তিশগড় ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

তিনি আরও জানান, বুধবার সকাল থেকে কক্সবাজারে থেমে থেমে মাঝারি ধরণের বৃষ্টিপাত ও দমকা ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় কক্সবাজার সদরে ৫ মিলিমিটার এবং টেকনাফে ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

সুস্পষ্ট লঘুচাপ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার এবং অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলে জানিয়েছেন কক্সবাজার আবহাওয়া অফিসের এই কর্মকর্তা।

এদিকে গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে আবহাওয়া সতর্কবার্তায়।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজাউল করিম  বলেন, ‘সাগর উত্তাল থাকার কারণে পর্যটকদের পানিতে নামতে নিরুৎসাহিত করা হচ্ছে। পর্যটকদের সচেতনতা অবলম্বনের জন্য মাইকিং করা হচ্ছে। পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে সজাগ রয়েছে ট্যুরিস্ট পুলিশ।’

তারেকুর/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়