ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বনসাইয়ের সৌন্দর্যে মুগ্ধ প্রকৃতিপ্রেমীরা

রাজশাহী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ২১ অক্টোবর ২০২২  
বনসাইয়ের সৌন্দর্যে মুগ্ধ প্রকৃতিপ্রেমীরা

রাজশাহীতে চলছে তিন দিনের বনসাই প্রদর্শনী। এতে ৫০ জন শিল্পীর প্রায় ৪০০টি বনসাই স্থান পেয়েছে। রাজশাহী বনসাই সোসাইটি নগর ভবনের গ্রিন প্লাজায় গতকাল বৃহস্পতিবার থেকে এ প্রদশর্নীর আয়োজন করেছে। প্রদর্শনী শেষ হবে শনিবার রাত ৮টায়।

আয়োজকরা জানান, জীবন্ত শিল্প বনসাইয়ের প্রতি মানুষকে আগ্রহী করা তোলা এ আয়োজনের উদ্দেশ্যে। রাজশাহী বনসাই সোসাইটি প্রতিবছরই সংগঠনের সদস্যদের নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করে থাকে। মাঝে দু’বছর করোনার কারণে প্রদর্শনীর আয়োজন হয়নি। করোনার পর এবার ২১তম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে ভালো সাড়া মিলেছে।

প্রদর্শনীর দ্বিতীয় দিন শুক্রবার (২১ অক্টোবর) বিকেলে নগর ভবনের গ্রিন প্লাজায় গিয়ে দেখা যায়, নান্দনিক সব বনসাই দেখতে ভিড় করছেন প্রকৃতিপ্রেমীরা। প্রদর্শনীতে নজর কাড়ছে তমাল, শেওড়া, জিলাপির মতো হারিয়ে যেতে বসা বৃক্ষের বনসাই। এছাড়া দেশি গাছের মধ্যে আছে পাকুড়, লাইকোড়, বৈচি, বট, কামিনি, তেঁতুল গাছের বনসাই। খেঁজুর গাছের একটি বনসাই আলাদা করে মুগ্ধ করছে দর্শনার্থীদের। আড়াই ফুটের খেঁজুর গাছটির সঙ্গে জড়িয়ে আছে বটগাছ। খেঁজুর গাছটির পাতায় পাতায় ঝুলছে বাবুই পাখির বাসা।

প্রদর্শনীতে বিদেশি গাছের মধ্যে মরুর বাওবাব, চায়না বট, ফাইকাস, জুনিপার, ব্যাংকক বোগেন ভিলা, জেড, থাই চেরি ইত্যাদি গাছ দর্শনার্থীদের নজর কেড়েছে। 

আয়োজনে জায়গা পাওয়া বেশিরভাগ বনসাই এখানে শুধু প্রদর্শনীর জন্য আনা হয়েছে। তবে কিছু বিক্রিও করা হচ্ছে। এগুলোর দাম সর্বনিম্ন ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ দেড় লাখ টাকা পর্যন্ত।

সংশ্লিষ্টরা জানান, এবারের প্রদর্শনীতে রাজশাহী বনসাই সোসাইটির সব সদস্যই নিজের সেরা বনসাইটিকে নিয়ে এসেছেন। ৫০ সদস্যের কারও একটি, কারও দুটি থেকে শুরু করে একজনের সর্বোচ্চ ১০টি পর্যন্ত বনসাই প্রদর্শনীর জন্য আনা হয়েছে। প্রায় ৫০ ধরনের গাছের ৪০০ বনসাই স্থান পেয়েছে প্রদর্শনীতে। এরমধ্যে ফাইকাসেরই প্রজাতি আছে ৫০টি। বিরাট গাছের অবয়বে ট্রে কিংবা টবের ওপর থাকা খর্বাকৃতির নান্দনিক এসব বৃক্ষরাজি দেখে মুগ্ধ হচ্ছেন সবাই।

রাজশাহী বনসাই সোসাইটির যুগ্ম সম্পাদক শফিকুল হক হীরা জানালেন, শহরের কংক্রিটের জীবনে একটু প্রকৃতির ছোঁয়া এনে দিতে প্রতিবছর তারা এই প্রদর্শনী করে থাকেন। প্রদর্শনী উপলক্ষে বের করা স্মরণিকার সামান্য কয়টা বিজ্ঞাপন থেকে আসা অর্থ এবং সোসাইটির সদস্যদের চাঁদায় এ আয়োজন হয়। করোনার জন্য টানা দুবছর প্রদর্শনী হয়নি। করোনা শেষে এবার ডালপালা মেলেছে বনসাই। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। প্রতিবারের মতো এবারও ভালো সাড়া পড়েছে। শনিবার প্রদর্শনী শেষ হবে।

সোসাইটির কোষাধ্যক্ষ ইসরার আলী বললেন, ‘পুরনো দেয়াল কিংবা ছাদে অনাদরে জন্মানো গাছ সংগ্রহ করে আমরা বনসাই করি। দিনে দিনে এসব গাছকে সন্তানের মতো লালন করে নান্দনিক রূপ দেই। একেকটা বনসাই করতে ১০-১৫ বছর পর্যন্ত লেগে যায়। এটা একটা শিল্প। সে শিল্প দেখে যখন কেউ মুগ্ধ হন, তখন বুকটা ভরে যায়। দিনের পর দিন ধৈর্য্য নিয়ে বনসাই করার এটাই আনন্দ, আত্মতৃপ্তি। সে আনন্দ পেতেই বনসাই প্রদর্শনীর আয়োজন করা হয়।’

তিনি আরও বলেন, ‘আমাদের বনসাই দেখে অনেকেরই বনসাই শিল্পের প্রতি প্রেম জাগে। তাঁরাও বনসাই করেন। তখন তাঁর বাড়ির রুক্ষ ছাদ ভরে ওঠে সবুজে। এটাও আমাদের বড় প্রাপ্তি।’

শিরিন সুলতানা/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়