ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

আগুনে মারা গেলো গবেষণার ৩৭০ মুরগি

সাভার (ঢাকা) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৮, ১২ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৭:৪২, ১২ ফেব্রুয়ারি ২০২৩
আগুনে মারা গেলো গবেষণার ৩৭০ মুরগি

ঢাকার সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনিস্টিউটের (বিএলআরআই) একটি শেডে রাখা পুষ্টি গবেষণার ৩৭০টি দেশি প্রজাতির মুরগির বাচ্চা আগুনে পুড়ে মারা গেছে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানা গেছে।

রোববার (১২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে বিএলআরআই'র পূর্ব পাশের গবেষণার জন্য রাখা মুরগির শেডে আগুনের সূত্রপাত হয়। 

পোল্ট্রি উৎপাদন গবেষণা বিভাগের বিভাগীয় প্রধান ড. শাকিলা ফারুক বলেন, ‘আমাদের ওই সেডটিতে কোর গবেষণা প্রকল্পের আওতাধীন পুষ্টি গবেষণার জন্য দেশি প্রজাতির ৩৭০টি চার দিন বয়সী মুরগির বাচ্চা রাখা হয়েছিলো। ডা. হালিমা নামে একজন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা গবেষণা কার্যক্রম পরিচালনা করছিলেন। আজ সকাল সাড়ে ৮টার দিকে হঠাৎ শটসার্কিট থেকে সেখানে আগুন লাগে।’ 

তিনি আরও বলেন, ‘সেখানে থাকা শ্রমিকদের থেকে শুনেছি, ৫ মিনিটের ভেতর সব কিছু পুড়ে যায়। ফায়ার সার্ভিসকে ডাকার আগেই শ্রমিকরা আগুন নিভিয়ে ফেলেন।’ 

এ বিষয়ে গবেষক বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. হালিমার কাছে জানতে চাইলে, তিনি বিএলআরআইয়ের মহাপরিচালকের কাছে অনুমতি নিয়ে কথা বলতে হবে বলে জানান। 

এদিকে, বিএলআরআই পোল্ট্রি উৎপাদন গবেষণা প্রকল্পের প্রধান ড. সাজেদুল করিম সরকার এ বিষেয় সংবাদ প্রকাশ না করার অনুরোধ জানান। 

বিষয়টি নিয়ে বিএলআরআই মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
 

সাব্বির/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়