ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

খুলনায় সাড়ে তিন লাখ শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল 

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪২, ১৪ জুন ২০২৩  
খুলনায় সাড়ে তিন লাখ শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল 

অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং শিশুমৃত্যু প্রতিরোধ করার জন্য আগামী ১৮ জুন (একদিন) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হচ্ছে। এই ক্যাম্পেইন চলাকালে খুলনা জেলার ৩ লাখ ৫৮ হাজার ৪ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। 

বুধবার (১৪ জুন) দুপুরে নগরীর স্কুল হেলথ ক্লিনিকের সম্মেলন কক্ষে জেলা পর্যায়ের অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ এতথ্য জানান। খুলনা সিভিল সার্জন দপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। 

সভায় জানানো হয়, আগামী ১৮ জুন সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ৬-১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আই,ইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আই, ইউ) খাওয়ানো হবে। খুলনা সিটি করপোরেশন, নয়টি উপজেলা এবং দুইটি পৌরসভায় মোট ৩ লাখ ৫৮ হাজার ৪ জন শিশুকে এ কার্যক্রমের আওতায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ বলেন, এই ক্যাম্পেইনে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি পুষ্টি বার্তা প্রচার করা হবে। জন্মের এক  ঘণ্টার মধ্যে মায়ের শালদুধ খাওয়ানোসহ প্রথম ৬মাস শুধুমাত্র মায়ের দুধ, শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণমত সুষম খাবার খাওয়াতে হবে। 

তিনি আরও বলেন, স্বাস্থ্য বিষয়ের যে কোনো কাজ স্বাস্থ্য বিভাগরে দায়িত্ব হলেও এটি বাস্তবায়নের দায়িত্ব সবার। এ ক্ষেত্রে প্রত্যেক বিভাগকে নিজ নিজ দায়িত্বের অংশ হিসেবে ভূমিকা রাখতে হবে। এই ক্যাম্পেইনে কোনো শিশু যাতে বাদ না পরে সে জন্য সবার দৃষ্টি রাখতে হবে।

অবহিতকরণ সভায় খুলনা সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদার, খুলনা পরিবার পরিকল্পনা দপ্তরের উপ-পরিচালক মো. শামসুদ্দীন মোল্লা, ডেপুটি সিভিল সার্জন ডা. এএসএম কামাল হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. তৌহিদুল ইসলাম, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মো. মেহেদী হাসান, পুলিশ সুপার কার্যালয়ের এম মশিউর রহমান, সিভিল সার্জন দপ্তরের মেডিকেল অফিসার ডা. মো. ছাবেতুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া, সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

নূরুজ্জামান/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়