ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

দেড় লাখ রোহিঙ্গা শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল 

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৯, ১৪ জুন ২০২৩  
দেড় লাখ রোহিঙ্গা শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল 

কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩৩টি ক্যাম্পের ৪৫টি সাইটে ১ লাখ ৫২ হাজার ৩৫৬ জন রোহিঙ্গা শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এদের মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সের ১৫ হাজার ৬৬৫ জন শিশুকে নীল রঙের ক্যাপসুল আর ১২ থেকে ৫৯ মাস বয়সের ১ লাখ ৩৬ হাজার ৬৯২ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার (১৪ জুন) বিকেল সাড়ে ৩টায় জেলা ইপিআই সেন্টারে জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মহিউদ্দিন খান আলমগীর এতথ্য জানান।

ডা. মাহিউদ্দিন জানান, বাংলাদেশি শিশুদের পাশাপাশি আগামী ১৮ থেকে ২২ জুন রোহিঙ্গা ক্যাম্পে জন্মগ্রহণ করা শিশুদেরও জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনা হয়েছে। ৩৩টি রোহিঙ্গা ক্যাম্পের ৪৫টি সাইটে এই টিকা খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও জানান, ক্যাম্পের ৪৫টি সাইটে টিকা খাওয়ানোর দায়িত্বে থাকবে ৪১৬টি ভ্রাম্যমাণ টিম। প্রতিটি টিমে ৪ জন থাকবেন। এদের মধ্যে দুই জন সুপারভাইজার আর দুই জন ভলান্টিয়ার।

ডা. মহিউদ্দিন খান আলমগীর বলেন, ‘রোহিঙ্গা মায়েরা বাংলাদেশীদের চেয়ে তুলনামূলকভাবে কম সচেতন। শিশুদের পুষ্টি ও স্বাস্থ্যসম্মত বিষয় নিয়ে তাদের মাথাব্যথা থাকে না। যার কারণে স্বাস্থ্যসহ মৃত্যু ঝুঁকিতে থাকে শিশুরা। তাই ভিটামিন ‘এ’ জাতীয় বিভিন্ন রোগ দূর করতে রোহিঙ্গা ক্যাম্পে এই ক্যাম্পেইন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের সহযোগিতায় রোহিঙ্গা শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।’

এদিকে, কক্সবাজারের আট উপজেলার ৪ লাখ ৮৩ হাজার ৯৮৩ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন-এ ক্যাপসুল। আগামী ১৮ থেকে ২২ জুন জেলার ১ হাজার ৮০২টি কেন্দ্রে এই ক্যাপসুল খাওয়ানো হবে। একইসঙ্গে ৭২ ইউনিয়নের ২১৬ ওয়ার্ডে সচেতনতার জন্য পুষ্টিবার্তাও প্রচার করা হবে জানিয়েছে জেলা সিভিল সার্জন অফিস।

তারেকুর/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়