ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

এমপি আয়েনের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের নির্দেশ ইসির

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০২, ৯ জুলাই ২০২৩  
এমপি আয়েনের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের নির্দেশ ইসির

সংসদ সদস্য আয়েন উদ্দিন

রাজশাহীর পবা উপজেলার হরিয়ান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে স্থানীয় এমপি আয়েন উদ্দিনের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের যে অভিযোগ উঠেছে, তা ২৪ ঘণ্টার মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রোববার (৯ জুলাই) নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে রাজশাহীর জেলা প্রশাসককে এই নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, হরিয়ান ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন আচরণবিধি লঙ্ঘন করে গত ৪ জুলাই হরিয়ান রেললাইন মাঠ সংলগ্ন মাঠে হরিয়ান ইউনিয়নের নেতাদের নিয়ে জনসভা ও বাড়ি বাড়ি গিয়ে ভোটের প্রচারণা করেছেন বলে অভিযোগ পড়েছে কমিশনে। ওই অভিযোগ তদন্ত করে ১০ জুলাই সকাল ১০টার মধ্যে প্রতিবেদন নির্বাচন কমিশনে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

এই চিঠির অনুলিপি দেয়া হয়েছে, রাজশাহী বিভাগীয় কমিশনার, পুলিশ সুপার, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা, পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও হরিয়ান ইউপি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাকে।

বিষয়ে রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, নির্দেশনা অনুযায়ী অভিযোগ তদন্ত করে নির্বাচন কমিশনে পাঠানো হবে।

হরিয়ান ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন। স্থানীয় এক আওয়ামী লীগ নেতার অভিযোগ, আবুল হোসেনকে বছরখানেক আগে সভাপতি বানিয়েছেন এমপি আয়েন উদ্দিন। এর আগে তিনি দলে সক্রিয়ই ছিলেন না। এমপির কারণে তিনি ভোটে দলের মনোনয়ন পেয়েছেন।

এমপি আয়েনের বিরুদ্ধে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারের অভিযোগ উঠেছে। সম্প্রতি হরিয়ান সুগার মিল অতিথি ভবনে দলীয় নেতা-কর্মীদের নিয়ে নির্বাচনী সভা করেন তিনি।

গত ৪ জুলাই সন্ধ্যায় হরিয়ান বাজারে নির্বাচন উপলক্ষে বিশেষ বর্ধিত সভায় বক্তব্য দেন এমপি আয়েন উদ্দিন। সেখানে বক্তব্য দেন দলীয় চেয়ারম্যান প্রার্থী আবুল হোসেনও। সভায় আয়েন উদ্দিন বলেন, নৌকার প্রার্থীর জন্য কাজ করতে হবে। তাঁকে ভোটে জিতিয়ে আনতে হবে। এছাড়া পরে হরিয়ান এলাকার ভোটার হিসেবে যারা সরকারের সামাজিক সুরক্ষার বিভিন্ন ভাতা পান, তাদের সঙ্গেও সভা করে নৌকায় ভোট দিতে বলেন এমপি আয়েন উদ্দিন। তবে কৌশলে ভোটারদের নির্বাচনী এলাকার বাইরে কাটাখালী পৌর এলাকায় ডেকে নিয়ে সভা করেন তিনি।

হরিয়ানের এই নির্বাচনে চেয়ারম্যান পদে মোট প্রার্থী ছয়জন। তাঁদের একজন মোটরসাইকেল প্রতীকের প্রার্থী এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেবর আলী। তিনি বলেন, ‘এমপি আয়েন উদ্দিন আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী সভা-সমাবেশ করে যাচ্ছেন। তিনি নির্বাচনী এলাকায় সমাবেশ করছেন। এর আগে হরিয়ান সুগার মিলে সভা করলে আমি রিটার্নিং কর্মকর্তাসহ নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করেছি।’

অভিযোগের বিষয়ে আয়েন উদ্দিন এমপি বলেন, ‘আমি হরিয়ান ইউপির সীমানার বাইরে সভা-সমবাবেশ করেছি। এটি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের মধ্যে পড়ে না।’
 

কেয়া/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়