ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

ঘূর্ণিঝড় হামুন

চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা, লোকজনকে সরিয়ে নিচ্ছে প্রশাসন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ২৪ অক্টোবর ২০২৩   আপডেট: ১৮:৫৭, ২৪ অক্টোবর ২০২৩
চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা, লোকজনকে সরিয়ে নিচ্ছে প্রশাসন

ঘূর্ণিঝড় ‘হামুন’ এর প্রভাবে বন্দরনগরী চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। প্রাণহানি এড়াতে ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশে বসবাসকারী লোকজনকে সরিয়ে নিতে শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকেল থেকে লোকজনকে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। 

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এনডিসি তৌহিদুল ইসলাম জানান, আবহাওয়া অধিদপ্তর ৭ নম্বর বিপদ সংকেত জারি করেছে। এরই প্রেক্ষিতে পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। এ কারণে সকাল থেকে মাইকিং করে ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসকারীদের আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে।

তিনি আরও জানান, নগরের আকবরশাহ ঝিল ১, ২ ও ৩ নম্বর এলাকা, বিজয়নগর পাহাড়, শান্তিনগর পাহাড়, বেলতলীঘোনা পাহাড় থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ চলছে। 

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার( ভূমি) উমর ফারুক বলেন, সকাল থেকেই চট্টগ্রামে বৃষ্টিপাত হচ্ছে। মানুষের জানমাল রক্ষার্থে ছয় জন সহকারী কমিশনারের (ভূমি) নেতৃত্বে মানুষের জানমাল রক্ষায় জেলা প্রশাসনের কয়েকটি টিম কাজ করছে। মাইকিং থেকে শুরু করে মানুষকে ঝুঁকিপূর্ণ স্থান থেকে সরে যেতে নির্দেশনা দেওয়া হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাহাড়ে যাতে মানুষকে আর প্রাণ দিতে না হয় সেজন্যে কাজ করছি। মাইকিং থেকে শুরু করে সবাইকে সচেতন করার জন্য জেলা প্রশাসনের টিম কাজ করছে। আজকে ঝুকিপূর্ণ পাহাড়গুলো থেকে ১০০টি পরিবারকে সরিয়ে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। তাদের জন্যে শুকনো খাবার থেকে শুরু করে প্রতিবেলার খাবারের ব্যবস্থা করেছি। চট্টগ্রামের পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত পরিবারগুলোকে ১৯টি আশ্রয়কেন্দ্রে অবস্থান করার জন্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

রেজাউল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়