ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

আচরণবিধি লঙ্ঘিত হলে আইনের কঠোর প্রয়োগ: নির্বাচন কমিশনার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৬, ২৬ নভেম্বর ২০২৩  
আচরণবিধি লঙ্ঘিত হলে আইনের কঠোর প্রয়োগ: নির্বাচন কমিশনার

নির্বাচনী আচরণবিধির যথাযথ প্রয়োগ ও প্রতিপালনের বিষয়ে কোনো ধরনের শৈথিল্য না দেখাতে বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি কঠোর নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.)।

রোববার (২৬ নভেম্বর) আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের অংশগ্রহণে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই নির্দেশনা দেন। 

এসময়ে তিনি গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এবং নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর মতো নির্বাচন সংশ্লিষ্ট আইন ও বিধিবিধান সম্পর্কে সম্যক ধারণা রাখার ব্যাপারেও গুরুত্বারোপ করেন।

বিভাগীয় কমিশনার মো. শওকত আলীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপজেলা, জেলা ও আঞ্চলিক পর্যায়ের নির্বাচন কর্মকর্তা, সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা এবং গোয়েন্দা সংস্থাগুলোর স্থানীয় কর্মকর্তারা। তারা এসময়ে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তাদের প্রস্তুতি সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন। 

উপস্থিত অতিথিবৃন্দের আলোচনায় ভোটকেন্দ্রের নিরাপত্তা বিধান ও নিরাপত্তারক্ষীদের দায়িত্ব পালনের বিভিন্ন দিক, সঠিক ভোটার চিহ্নিতকরণ, গণমাধ্যমকর্মীদের বৈধ দায়িত্ব পালনে সহায়তা দেওয়া, প্রত্যন্ত দ্বীপ ও চরাঞ্চলের দুর্গম নদীবিচ্ছিন্ন ভোটকেন্দ্রগুলোতে সময়মতো নির্বাচন সামগ্রী পাঠানো, রক্ষণাবেক্ষণ ও ফেরত নেওয়া, বিদ্যুৎবিহীন কেন্দ্রগুলোতে বিদ্যুৎ সংযোগ দেওয়ার ব্যবস্থা নেওয়া।

এছাড়া সার্বিকভাবে ভোটকেন্দ্রগুলোতে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতকরণসহ সংশ্লিষ্ট সবগুলো সরকারি দপ্তরের মাঝে যথার্থ সমন্বয় সাধন করে অপ্রতুল জনবলের পাশাপাশি যাবতীয় ভূ-প্রাকৃতিক চ্যালেঞ্জ মোকাবেলা করার মধ্য দিয়ে একটি অবাধ, স্বতঃস্ফূর্ত নির্বাচন অনুষ্ঠানের নানা দিক উঠে আসে।

সভায় প্রধান অতিথি নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) উপস্থিত কর্মকর্তাদের প্রতি শতভাগ নিরপেক্ষ আচরণ প্রদর্শনের নির্দেশ দেন। পাশাপাশি সকল প্রকার পেশিশক্তি, অর্থশক্তি ও ক্ষমতা প্রদর্শনের চেষ্টা প্রতিরোধ, ধর্মীয় সম্প্রীতি রক্ষা, গুজব ও অপপ্রচার প্রতিরোধসহ নির্বাচন সংশ্লিষ্ট সকল অংশীজনের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।
 

স্বপন/ফয়সাল

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়