ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

কুমিল্লার ১১ আসনে ৪৮ জনের মনোনয়নপত্র বাতিল

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪২, ৪ ডিসেম্বর ২০২৩  
কুমিল্লার ১১ আসনে ৪৮ জনের মনোনয়নপত্র বাতিল

কুমিল্লার ১১টি সংসদীয় আসনের মধ্যে ১১টি আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়। এই ১১টি আসন থেকে ভোটে লড়তে মোট ১২১ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেন, যাদের মধ্যে ৪৮ জনের মনোনয়নপত্র বিভিন্ন কারণ দেখিয়ে বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। এ ছাড়া বিভিন্ন দলীয় মনোনীত প্রার্থীসহ ৭৩ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া ত্রুটি থাকায় স্থগিত করা হয়েছে ১৮ জনের মনোনয়নপত্র।

দুই দিনব্যাপি যাচাই-বাছাই শেষে সোমবার (৪ ডিসেম্বর) কুমিল্লা জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সম্মেলনকক্ষে এ সব তথ্য জানান জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা খন্দকার মু. মুশফিকুর রহমান।

সোমবার (৪ ডিসেম্বর) কুমিল্লা-৬ থেকে কুমিল্লা-১১ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ দিনে আওয়ামী লীগের হেভিওয়েট বিদ্রোহী স্বতন্ত্র বেশ কয়েক জন প্রার্থীর বেশিরভাগের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বিভিন্ন কারণে। বাতিল হওয়া প্রার্থীরা প্রার্থিতা ফিরে পেতে আপিল করবেন বলে জানিয়েছেন।

কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস) আসনের আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী নাইম হাসান হলফনামা শতকরা ১% ভোটার তালিকা গড়মিল থাকা তার মনোনয়নপত্রটি বাতিল করা হয়। ভোটারের এক শতাংশের স্বাক্ষর গড়মিল থাকা, তথ্য ভুল থাকা, মিথ্যা তথ্য দেওয়ায় এ আসনের ৬ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আব্দুস সবুরসহ ৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

কুমিল্লা-২ (মেঘনা-হোমনা) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আবদুল মজিদের হলফনামা সনাক্তকারীর নাম না থাকায় তার মনোনয়নটি বাতিল করা হয়। আরেক স্বতন্ত্র প্রার্থী শাহ আলম খন্দকার ও জাতীয় পার্টির এটিএম মঞ্জুরুল ইসলামসহ ৬ জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। আওয়ামী লীগের প্রার্থী সেলিমা আহাম্মদ মেরীসহ ৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম সরকার, রফিকুল ইসলাম ও রুহুল আমিনসহ ৮ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। আওয়ামী লীগের প্রার্থী ইউসুফ আব্দুল্লাহ হারুনসহ ৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ফেরদৌস খন্দকারের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। এ ছাড়া আওয়ামী লীগের প্রার্থী রাজী মোহাম্মদ ফখরুলসহ ১৩ জন বৈধতা পেয়েছেন। 

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবুল হাশেম খান ও বিএনপির বহিষ্কৃত নেতা শওকত মাহমুদসহ ৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। স্বতন্ত্র প্রার্থী সাজ্জাদ হোসেনসহ ৫ জনে মনোনয়নপত্র বাতিল করা হয়।

কুমিল্লা-৬ (সদর, সিটি কর্পোরেশন ও সেনানিবাস) আসনে আ. ক. ম বাহাউদ্দীন বাহার ও আঞ্জুম সুলতানা সীমা, জাপার পাটি এয়ার আহমেদ সেলিমসহ ৫ জনের বৈধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া হলফনামা অসম্পূর্ণ তথ্য দেওয়ায় ০১ মনোনয়ন বাতিল করা হয়েছে।

কুমিল্লা-৭ (চান্দিনা): স্বতন্ত্র প্রার্থী মুনতাকিম আশরাফের মনোনয়নপত্রে তথ্য গোপন ও হলফনামা গরমিল থাকায় তারসহ চার জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। চান্দিনা সংসদ সদস্য প্রাণ গোপালসহ ০৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

কুমিল্লা-৮ (বরুড়া): আসনের স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য নাছিমুল আলম ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবু জাফর মোহাম্মদ শফি উদ্দিনসহ ১১ জন বৈধ ঘোষণা করা হয়। এ ছাড়া নানা কারণে চারটি মনোনয়নপত্র বাতিল করা হয়।

কুমিল্লা-৯ (লাকসাম - মনোহরগঞ্জ): এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলামসহ চারজনের মনোনয়নপত্র ০৬ বৈধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া নানা কারণে ৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ, লালমাই ): অর্থমন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের আহ্বায়ক মোস্তফা কামাল, জাতীয় পার্টি প্রার্থী জোনাকি হুমায়ুনের মনোনয়নসহ ০৩ বৈধ ঘোষণা করা হয়েছে। বাকি চার প্রার্থী মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম):  সাবেক রেলমন্ত্রী ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক মুজিব এমপি ও স্বতন্ত্র প্রার্থী  মিজানুর রহমান  মিজানসহ  ০৫  জনের  মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী তমিজ উদ্দিন ভূঁইয়া সেলিমসহ  ০৬ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। 


 

রুবেল/বকুল 

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়