ঢাকা     শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

আচরণবিধি লঙ্ঘন 

আমতলীর পৌর মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলা

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫০, ৫ জানুয়ারি ২০২৪  
আমতলীর পৌর মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলা

আমতলী পৌরসভার মেয়র মতিয়ার রহমান

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বরগুনার আমতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌরসভার মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে। শুক্রবার (৫ জানুয়ারি) দুপরে আমতলী উপজেলা নির্বাচন কর্মকর্তা সেলিম রেজা বাদী হয়ে মামলাটি করেন। আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু বিষয়টি নিশ্চিত করেছেন। 

এর আগে, গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব (আইন)  মো. আবদুস সালাম স্বাক্ষরিত এক চিঠিতে বরগুনার আমতলী পৌরসভার মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলার নির্দেশ দেওয়া হয়। 

মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে অভিযোগ, গত ২০ ডিসেম্বর আমতলী পৌর শহরের নিজের বাসার সামনে (মেয়র মতিয়ারের) যুবলীগের বর্ধিত সভায় কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী গোলাম ছরোয়ার ফোরকানকে উদ্দেশ্য করে বিভিন্ন কটূক্তিমূলক বক্তব্য এবং সাধারণ ভোটারদের হুমকি দিয়ে ভয়ভীতি প্রদর্শণ করেছেন। মেয়র মতিয়ার রমহানের এমন বক্তব্য দেওয়ার পর আমতলী পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মনিরুল ইসলাম নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দেন।

বরগুনা-১ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটিকে বিষয়টি তদন্তের দায়িত্ব দেয় নির্বাচন কমিশন। তদন্তে সত্যতা পেয়ে গত ২৬ ডিসেম্বর নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠায় নির্বাচনি অনুসন্ধান কমিটি। এতে মতিয়ার রহমানের বিরুদ্ধে জেলা রিটার্নি কর্মকর্তার পূর্বানুমতি না নিয়ে বর্ধিত সভা করে নৌকার প্রার্থীর পক্ষে সভায় স্বতন্ত্র প্রার্থী (কাঁচি) গোলাম ছরোয়ার ফোরকান, গোলাম সরোয়ার টুকু (ঈগল) ও খলিলুর রহমানকে (ট্রাক) উদ্দেশ্য করে হুমকি ও ভীতি প্রদর্শণমূলক বক্তব্য দেন। এছাড়াও ভোটারদেরও হুমকি ধামকি দেন মেয়র মতিয়ার।  

বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের কাছে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৩ (২খ) ও ৭৭(১) এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬(খ), (গ) ও ১১ এর বিধান লঙ্ঘন করেছেন মর্মে বরগুনা-১ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটি প্রতিবেদন দাখিল করেন। ওই প্রতিবেদন আলোকে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৩ (২খ) ও ৭৭(১) এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬ (খ), (গ) ও ১১ এর বিধান লঙ্ঘনের দায়ে আমলযোগ্য অপরাধ বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট থানায় এজাহার দায়ের করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে নির্দেশনা দেওয়া হয়। 

নির্দেশনায় আমতলী উপজেলা নির্বাচন কর্মকর্তাকে অনতিবিলম্বে মতিয়ার রহমানের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা করে আগামী ২৪ ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনকে অবহিত করার নির্দেশ দেওয়া হয়। আজ শুক্রবার আমতলী উপজেলা নির্বাচন অফিসার সেলিম রেজা বাদী হয়ে আমতলী থানায় মামলা দায়ের করেছেন।

আমতলী উপজেলা নির্বাচন কর্মকর্তা সেলিম রেজা রাইজিংবিডিকে বলেন, চিঠির আদেশ মতে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে। থানা কর্তপক্ষ পরবর্তী আইনগত ব্যবস্থা নেবেন। 

আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, অভিযোগের ভিত্তিতে মেয়র মতিয়ার রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে। তাকে গ্রেপ্তার চেষ্টা অব্যাহত আছে।

ইমরান/মাসুদ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়