ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

ছুটির দিনে জমজমাট বাণিজ্য মেলা

নারায়ণগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০২, ২ ফেব্রুয়ারি ২০২৪  
ছুটির দিনে জমজমাট বাণিজ্য মেলা

রাজধানীর উপকণ্ঠে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে চলছে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেল থেকে এই মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। প্রতিবারের মতোই আজও কসমেটিক্স, কাপড় ও রান্নার কাজে ব্যবহৃত ক্রোকারিজ পণ্যের স্টলগুলোতেই ভিড় ছিল সবচেয়ে বেশি। এছাড়া, খাবারের স্টলগুলোতেও ছিল অনেকের সরব উপস্থিতি।

এবারের বাণিজ্য মেলার লে-আউট প্ল্যান (সংশোধিত)অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন, রেস্টুরেন্ট ও স্টলের মোট সংখ্যা ৩৫১টি। এবারও মেলায় বঙ্গবন্ধু প্যাভিলিয়ন নির্মাণ করা হয়েছে। এই প্যাভিলিয়নের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধিকার আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান, তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও আদর্শের বিভিন্ন দিক ছাড়াও যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে উন্নয়নের ধারায় এগিয়ে নেওয়ার প্রকৃত ইতিহাস তুলে ধরার চেষ্টা করা হয়েছে। 

মেলা কর্তৃপক্ষ জানায়, বাণিজ্য মেলায় দেশিয় পণ্যের পাশাপাশি ভারত, পাকিস্তান, তুরস্ক, ইরান, হংকং, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ অংশ নিয়েছে। মেলায় এসব দেশের বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, বিউটি সমগ্রী, ইলেক্ট্রনিক্সস, ফার্নিচার, পাট ও পাটজাত পণ্য, চামড়া-আর্টিফিসিয়াল চামড়ার জুতাসহ চামড়াজাত পণ্য, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক, মেলামাইন, পলিমার, হারবাল ও ইমিটেশন জুয়েলারি, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, হস্তশিল্প, হোমডেকর পণ্য প্রদর্শিত যাচ্ছে। পণ্যপ্রদর্শনের পাশাপাশি দেশি পণ্য রপ্তানির বড় বাজার খোঁজার লক্ষ্য রয়েছে। মেলা ও আগত দর্শনার্থীদের নিরাপত্তায় পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও র‌্যাব কাজ করছে। সিসিটিভি স্থাপন করা হয়েছে।

বাণিজ্য মেলায় ক্রোকারিজের পণ্য নিয়ে আসা ব্যবসায়ী আমজাদ হোসেন বলেন, অন্যান্য দিনের চেয়ে আজকে ক্রেতা বেশি এসেছে। আমাদের বিক্রিও অনেক বেড়েছে। আশা করছি, ভালো পরিমাণে পণ্য বিক্রি করতে পারবো।

কসমেটিক্স ব্যবসায়ী রমজান মিয়া বলেন, আজ ছুটির দিন। অনেকেই তাদের পরিবার ও বন্ধুদের নিয়ে মেলায় এসেছেন। আমাদের কসমেটিক্স অন্যান্য সময়ের চেয়ে বেশি বিক্রি করতে পেরেছি। মেলা শুরু হওয়ার প্রথম দিকে শীতের তীব্রতা বেশি হওয়ায় লোক কম এসেছে। ধীরে ধীরে লোক সংখ্যা বেড়েছে।

আড়াইহাজার থেকে মেলায় ঘুরতে আসা লাবনী আক্তার বলেন, ছুটির দিন থাকায় পরিবার নিয়ে মেলায় এসে পছন্দ মতো জিনিস কিনতে পেরেছি। তবে, অন্যান্য বছরের চেয়ে এবার মেলায় পণ্যের দাম বেশি মনে হচ্ছে। মেলার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা খুবই ভালো।

অনিক/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়