ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

কক্সবাজার সমুদ্রসৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৬, ২৫ ফেব্রুয়ারি ২০২৪  
কক্সবাজার সমুদ্রসৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

কক্সবাজারের হিমছড়ি সমুদ্র সৈকতে একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। ডলফিনটি ৬ ফিট লম্বা এবং প্রায় ১২০ কেজি ওজনের। রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে ডলফিনটি ভেসে আসে। 

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ডলফিনটির পেছনের পাকনায় সামান্য আঘাতের চিহ্ন রয়েছে। মৃত্যুর কারণ অনুসন্ধানের চেষ্টা চলছে। বন বিভাগকে খবর দেয়া হয়েছে। তাদের জিম্মায় এটাকে পুঁতে ফেলা হবে। 

চলতি মৌসুমে কক্সবাজার শহর, রামু, উখিয়া, টেকনাফ, সেন্টমার্টিন ও সোনাদিয়া সৈকতে অন্তত ৮৫টি মরা সামুদ্রিক কচ্ছপ ভেসে আসে বলে জানান সমুদ্রবিজ্ঞানীরা। 

কী কারণে হঠাৎ করে কক্সবাজার বঙ্গোপসাগরে ডলফিন, কচ্ছপসহ প্রাণী মারা যাচ্ছে, তা বিজ্ঞানীদের কাছে এখনও পরিষ্কার নয়। তবে বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) মহাপরিচালক অধ্যাপক ড. তৌহিদা রশীদ।

ড. তৌহিদা রশীদ বলেন, ইতোমধ্যে মৃত্যুর কারণ অনুসন্ধানে ফরেনসিক নমুনা সংগ্রহ করা হয়েছে। ফরেনসিক রিপোর্ট পাওয়ার পরই মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। প্রাণীগুলোর আবাসস্থলে বড় ধরনের সমস্যা হয়েছে কি-না, তাও অনুসন্ধান করা হচ্ছে।
 

তারেকুর/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়