ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ট্যাগ লাগানো কুমিরটি ইন্দুরকানীর ছোট নদীতে

পিরোজপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ৩১ মার্চ ২০২৪   আপডেট: ১০:০৯, ৩১ মার্চ ২০২৪
ট্যাগ লাগানো কুমিরটি ইন্দুরকানীর ছোট নদীতে

স্যাটেলাইট ট্যাগ লাগানো কুমিরটি বর্তমানে পিরোজপুরের বলেশ্বর নদীর তুষখালী মোহনা থেকে ২০ কিলোমিটার উত্তরে ইন্দুরকানীর ছোট নদীতে। কখনো এটি ভান্ডারিয়া উপজেলার চরখালী ফেরিঘাট ও নদমূলা সংলগ্ন নদীতে অবস্থান করছে। এটি জোয়ার ভাটার সময় ওঠানামা করছে।

শনিবার (৩০ মার্চ) এমন তথ্য নিশ্চিত করেন আইইউসিএন প্রোগ্রাম ম্যানেজার সরোয়ার আলম দীপু। 

তিনি বলেন, সুন্দরবনের কুমির কোথায় কিভাবে বিচরণ করে তা নিয়ে বিস্তারিত গবেষণার জন্য কুমিরের গায়ে স্যাটেলাইট ট্যাগ লাগিয়ে ছাড়া হয়েছে। কুমিরটি বর্তমানে পূর্বের অবস্থান থেকে উত্তরে বামদিকের একটা ছোট নদীতে (ইন্দুরকানীর নদী) অবস্থান করছে। এটা আবার সুন্দরবনে ফিরে যাবে বলে আশা করছি।
 
আইইউসিএন প্রোগ্রাম ম্যানেজার কুমিরটির ক্ষতি না করার আহবান জানিয়ে বলেন, কুমিরটি জেলেদের জালে আটকে গেলে বা কোথাও ধরা পড়লে এর ক্ষতি না করে সাথে সাথে বন বিভাগকে অবহিত করার জন্য অনুরোধ করেছেন । গবেষণার কাজের সময় কুমিরটি মারা গেলে তাদের কাজ ব্যাহত হবে বলে জানান তিনি। 

জানা গেছে, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনসারভেশন অব নেচার (আইইউসিএন) কুমিরের আচরণ ও গতিবিধি জানতে গত ১৬ মার্চ পিঠে স্যাটেলাইট ট্যাগ বসিয়ে সুন্দরবনের হাড়বাড়িয়া পয়েন্টে নোনা প্রজাতির ৪টি কুমির অবমুক্ত করে। এর একটি মংলা-ঘষিয়াখালী চ্যানেল দিয়ে ২৭ মার্চ পিরোজপুরের তুষখালী এলাকার বলেশ্বর নদীতে এসে অবস্থান করে। পরে কুমিরটি দুই দিন আগে সেখান থেকে অবস্থান পরিবর্তন করে বর্তমানে পিরোজপুরের বলেশ্বর নদীর তুষখালী মোহনা থেকে ২০ কিলোমিটার উত্তরে ইন্দুরকানীর ছোট নদীতে আবার কখনো ভান্ডারিয়া উপজেলার চরখালী ফেরীঘাট ও নদমূলা সংলগ্ন নদীতে অবস্থান করছে। 

কুমির আসার খবরে স্থানীয় নদীতীরের বাসিন্দারা আতংকে রয়েছে- এ কথার জবাবে সরোয়ার আলম দীপু বলেন, এটা একটা ছোট কুমির। এটা এতো ছোট যে কারো ক্ষতি করতে পারবে না। এটা নিয়ে নদীপাড়ের মানুষের আতংকিত হবার কিছু নাই। বরং আমরা আতংকে আছি যে, জেলেদের জালে পেচিয়ে কুমিরটির কোনো ক্ষতি না হয়। 

তিনি আরো বলেন, সুন্দরবনে এত কুমির, তার দুই একটা যে ওই নদীতে নাই এমন কোন নিশ্চয়তা কি আছে। তাই নদীতীরের বাসিন্দাদের আতংকিত না হয়ে কুমিরটির খেয়াল রাখতে  অনুরোধ করেন। 

তাওহিদুল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়