ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

মিয়ানমারে কারাভোগ শেষে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ২৪ এপ্রিল ২০২৪   আপডেট: ১৬:৩১, ২৪ এপ্রিল ২০২৪
মিয়ানমারে কারাভোগ শেষে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি

মিয়ানমারে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে ১৭৩ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। বুধবার (২৪ এপ্রিল) দুপুরে তাদের বহনকারী টাগবোটটি কক্সবাজারের নুনিয়াছড়ায় বিআইডব্লিউটিএ ঘাটে পৌঁছায়। পরে তথ্য যাচাই-বাছাই ও আইনি প্রক্রিয়া শেষে স্বজনদের কাছে তাদের হস্তান্তর করা হয়।

ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে কক্সবাজারের ১২৯ জন, বান্দরবানের ৩০ জন, রাঙামাটির ৭ জন এবং খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার একজন করে রয়েছেন।

এ তালিকায় রয়েছেন টেকনাফের শাহপরীর দ্বীপের রিদুয়ানা বেগমের দুই সন্তান সাইফুল ইসলাম ও ইসহাক। দুই ছেলেকে ফেরত পেয়ে কান্নায় ভেঙে পড়েন মধ্যবয়সী এই নারী।

রিদুয়ানা বেগম বলেন, আমার দুই ছেলে নাফ নদীতে মাছ ধরতে গেলে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা ধরে নিয়ে যায়। পরে দুই বছরের বেশি সময় সেই দেশের কারাগারে বন্দি থাকার পর আজ তারা মুক্তি পেয়েছে।

ফেরত আসা সাইফুল ইসলাম বলেন, মিয়ানমারের কারাগারে অনেক কষ্ট করতে হয়েছে। বিশেষ করে ভাষা ও খাবারে। তাদের ভাষা আমরা বুঝতাম না, আমাদেরটা তারা বুঝত তা। কোনো কিছু জিজ্ঞেস করলে উত্তর দিতে না পারলে মারধর করত।

খাবারের কষ্টের কথা উল্লেখ করে তিনি বলেন, সকালে ২টা রুটি আর একটু ঝোল দিত। দুপুরে অল্প পরিমাণে ভাত আর রাতে খাবারই দিত না। দীর্ঘ কষ্ট সহ্যের পর অবশেষে নিজ দেশে ফিরতে পেরেছি, এজন্য সরকারকে ধন্যবাদ জানাই।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র মিয়ানমারে কারাভোগ শেষে ১৭৩ বাংলাদেশির দেশে আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

তারেকুর/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়