ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

কুয়াকাটা সৈকতে গঙ্গাস্নানে অংশ নিলেন হাজারো সনাতনী নারী পুরুষ

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ১০ মে ২০২৪  
কুয়াকাটা সৈকতে গঙ্গাস্নানে অংশ নিলেন হাজারো সনাতনী নারী পুরুষ

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতের জিরো পয়েন্টে গঙ্গাস্নানে অংশ নিলেন হাজারো সনাতনী নারী পুরুষ। জাগতিক পাপ মোচন, অক্ষয় পূণ্যলাভ ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অনুষ্ঠিত হলো এ গঙ্গাস্নান।

শুক্রবার (১০ মে) বেলা ১১ টায় আন্তর্জাতিক হরিভাবনামৃত সংঘ ও আশ্রম এর অক্ষয় তৃতীয়াব্রতম সনাতন ধর্ম সম্মেলন উপলক্ষে সৈকতের জিরো পয়েন্টে হাজারো সনাতনী নারী পুরুষ এ গঙ্গাস্নানে অংশগ্রহণ করেন। এসময় সমুদ্রে মোমবাতি, আগরবাতি, ডাব, হরতকি, বেল, দুর্বা ও সিঁদুর অর্পণ করেন নারীরা। 

এর আগে ভোরে কুয়াকাটার শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দিরে আহ্বানী, সমবেত প্রার্থণা, মঙ্গলঘট স্থাপন, বিষ্ণুপূজা ও গঙ্গাপূজা অনুষ্ঠিত হয়। এছাড়া গতকাল বৃহস্পতিবার সকাল থেকে শ্রীমদ্ভাগবত গীতা আলোচনা ও নাম সংকীর্তনে অংশগ্রহণ করেন পূণ্যার্থীরা। 

কলাপাড়া পৌর মেয়র শ্রী বিপুল চন্দ্র হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীগুরু প্রাণপুরুষ শ্রী শ্রী জয়দেব ঠাকুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরের সহধর্মিণী জগৎমাতা হরপ্রিয়া দেবী ও পরমপূজ্যপাদ ঋত্বিক মহারাজ ডা. রাধাস্বামী। 

ভাগবত আলোচনা রাখেন আন্তর্জাতিক হরিভাবনামৃত সংঘ ও আশ্রমের সভাপতি এবং বাগেরহাট জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. পরিতোষ রায় ও কুয়াকাটা শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমের সাধারণ সম্পাদক শ্রী নিহার রঞ্জন।

অনুষ্ঠান শেষে ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হয়। 

অনুষ্ঠানের ২য় পর্বে শনি ও রোববার দুইদিন ব্যাপী ভক্তবৃন্দরা খুলনার আন্তর্জাতিক হরিভাবনামৃত সংঘের কেন্দ্রীয় আশ্রমে পদাবলী কীর্তনে যোগদান করবেন। 

কুয়াকাটা শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমের সাধারণ সম্পাদক শ্রী নিহার রঞ্জন বলেন, আমাদের বিশ্বাস, এই দিন গঙ্গাস্নান করলে অক্ষয় পূণ্য অর্জন করা যায়। আবার অনেকেই মনে করেন, এই তিথিতে স্বয়ং নারায়ণের বাস থাকে গঙ্গায়। তাই এই তিথিতে গঙ্গাস্নান করা হয়। আর এ গঙ্গাস্নান করলে জীবন থেকে দুঃখ, রোগব্যাধি একেবারে মুছে যায়, জীবন সুখ সমৃদ্ধিতে ভরে উঠবে এবং বিশ্বে শান্তি প্রতিষ্ঠা পায়। তাই প্রতিবছরের ন্যায় এবছরও দূর-দূরান্ত থেকে সনাতন ধর্মাবলম্বীরা গঙ্গাস্নানে এসেছেন। 

ইমরান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়