ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

এমপি আনোয়ারুলের রাজনৈতিক জীবন

ঝিনাইদহ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪২, ২২ মে ২০২৪   আপডেট: ২২:৪৫, ২২ মে ২০২৪
এমপি আনোয়ারুলের রাজনৈতিক জীবন

সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার। ফাইল ফটো

টানা তিন বারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের জনপ্রিয়তা ছিল এলাকায় অনেক। রাজনীতিতে ছিল তার বর্ণাঢ্য পথচলা। বুধবার (২২ মে) সকালে কলকাতার নিউটাউন থেকে এমপি আনোয়ারুল আজিম আনারের মৃত্যুর খবর আসে। এরপর থেকেই মূলত তাকে নিয়ে আলোচনা শুরু হয়েছে। সবার মধ্যেই প্রশ্ন জাগে, কে এই সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার।  

আনোয়ারুল আজিম আনারের গ্রামের বাড়ি কালীগঞ্জ উপজেলার পার-শ্রীরামপুর গ্রামে। ১৯৮৮ সালে বিএনপি নেতা আবদুল মান্নানের হাত ধরে রাজনীতিতে আসেন তিনি। ১৯৯২ সালে কালীগঞ্জ পৌরসভা গঠিত হলে আনোয়ারুল আজিম কাউন্সিলর নির্বাচিত হন। ১৯৯৫ সালে আবদুল মান্নান বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগ দেন। তখন আনোয়ারুল আজিম আনারও আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে তারা দুই জনই এলাকায় আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হন। 

২০০১ সালে বিএনপি-জামায়েতের জোট সরকার ক্ষমতায় এলে আনোয়ারুল আজিম আনার ভারতে চলে যান। দীর্ঘদিন সেখানে অবস্থানকালে তিনি ২০০৪ সালে কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর তিনি দেশে ফিরে আসেন। 

২০০৯ সালের নির্বাচনে আবদুল মান্নান আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। আনোয়ারুল আজিম আনার কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। উপজেলা পরিষদের চেয়ারম্যান থাকা অবস্থায় তার সঙ্গে আবদুল মান্নানের বিরোধ হয়। ২০১৪ সালে দলীয় মনোনয়ন নিয়ে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন আনোয়ারুল আজিম আনার। এরপর তিনি ২০১৮ ও ২০২৪ সালে আবারও সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

প্রসঙ্গত, গত ১২ মে চিকিৎসার জন্য ভারতের পশ্চিমবঙ্গে যান সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার। ১৬ মে সকাল থেকে পরিবারের সদস্যরা তার সঙ্গে যোগাযোগ করতে পারেনি। এ ঘটনায় গত শনিবার (১৮ মে) সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের বন্ধু শ্রী গোপাল বিশ্বাস কলকাতার বরানগর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। বুধবার (২২ মে) সকালে কলকাতার নিউটাউনের একটি ভবনে সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার মারা গেছেন বলে খবর আসে।

আনোয়ারুল আজিম আনারের মৃত্যুর খবরে তার নির্বাচনি এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। আত্মীয়-স্বজন থেকে শুরু করে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী এবং শুভাকাঙ্খীরা বুধবার (২২ মে) ভিড় করেন সংসদ সদস্যের ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সরকারি ভূষণ স্কুলের পাশে অবস্থিত বাড়ির সামনে। এ সময় তারা আনোয়ারুল আজিম আনার হত্যার রহস্য উদঘাটন ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

আরও পড়ুন: এমপি আনোয়ারুল আজিম হত্যাকাণ্ডের মূলহোতা আটক: পররাষ্ট্রমন্ত্রী

এমপি আনারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

মেয়ের সঙ্গে সর্বশেষ যে কথা হয়েছে এমপি আনারের

আমার বাবা হত্যার বিচার চাই : ডরিন

এমপি আনারকে হত্যা, আটক ৩

শাহরিয়ার/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ