ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

একজন উদীয়মান মিউজিশিয়ান শান্ত 

শাহরিয়ার নাসের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ৭ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:০৫, ৮ নভেম্বর ২০২০
একজন উদীয়মান মিউজিশিয়ান শান্ত 

ইমরান হোসেন শান্ত, একজন তরুণ উদীয়মান মিউজিশিয়ান। ২০০১ সালে বাংলাদেশ শিশু একাডেমিতে গান শেখার মধ্য দিয়ে মিউজিকে তার যাত্রা শুরু হয়। এরপর একে একে তবলা, খমক, ঢোল শেখা। ২০০৬ সালে ড্রাম বাজানোতে হাতেখড়ি হয় তার। এরপর ড্রাম বাদক হিসেবে নতন পরিচিতি। 

শান্তর সলো ড্রামার হিসেবে এক যুগেরও বেশি সময় ধরে এই পথচলায় দেখেছেন অনেক উত্থান-পতন। ভেঙে পড়েননি কখনো, নিজের লক্ষ্যে অটুট থেকে এগিয়ে চলেছেন অবিরত। বর্তমানে তিনি বাংলাদেশের দুটি স্বনামধন্য ব্যান্ডদল ‘কুঁড়েঘর’ এবং ‘মরুভূমি’ ব্যান্ডদ্বয়ের সঙ্গে ড্রামার হিসেবে যুক্ত রয়েছেন। 

তিনি ১১টিরও বেশি বাদ্যযন্ত্র বাজাতে পারেন বলে শুভানুধ্যায়ীদের কাছ থেকে পেয়েছেন ‘মাল্টি-ইন্সট্রুমেন্টালিস্ট’ খেতাব। বর্তমানে তিনি তার ব্যান্ডদলের কাজের পাশাপাশি তার মৌলিক গানের একক অ্যালবাম তৈরির পরিকল্পনা করছেন। ড্রামার হিসেবে তিনি মূলত রক, ইস্টার্ন ক্ল্যাসিক, জ্যাজ এবং র্যাগে জনরায় কাজ করে থাকেন। পাশাপাশি সংগীতশিল্পী হিসেবে তিনি ক্ল্যাসিক্যাল, সুফি ও ফোক জনরায় গান গেয়ে থাকেন। 

গেলো বছরের নভেম্বরে ‘রিবিল্ড অস্ট কনসার্ট’ শিরোনামের কনসার্টে তার একটি লাইভ ড্রামস সলোর ভিডিও ব্যাপক সাড়া ফেলে ও মুহূর্তেই সেই ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ও কুড়িয়ে নেয় অসংখ্য শুভানুধ্যায়ীদের ভালোবাসা। এছাড়া শখ করে ছবি আঁকেন, কবিতা লিখেন, ভিডিও এডিটর হিসেবে কাজ করেন শান্ত। বর্তমানে তিনি বিজিএমইএ ফ্যাশন ও টেকনোলজি বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন।

এ বছরের সেপ্টেম্বরে শান্তর ব্যান্ডদল ‘কুঁড়েঘর’ ১০ লাখ সাবস্ক্রাইবারের মাইলফলক পূর্ণ করায় পায় ইউটিউবের দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ‘ইউটিউব গোল্ড প্লে বাটন’। এদিকে তার অপর ব্যান্ডদল ‘মরুভূমি’ সাত বছরের দীর্ঘ ব্যাপ্তির পর এ বছর মার্চে নিয়ে এসেছে দ্বিতীয় অ্যালবাম ‘ফাঁকিবাজ’ এর প্রথম গান ‘কী আশাতে’ ও এরই ধারাবাহিকতায় আগামী মাসে রিলিজ পেতে যাচ্ছে একই অ্যালবামের টাইটেল ট্র্যাক ‘ফাঁকিবাজ’। 

সংগীত জগতে পথচলার ব্যাপারে শান্ত বলেন, ‘সংগীত আমার অদম্য নেশা, বাংলাদেশে সংগীতের মাধ্যমে প্রতিনিয়ত দর্শক-শ্রোতাদের নতুন কিছু উপহার দিয়ে যেতে চাই। আমি গানের ফেরিওয়ালা, গান নিয়ে নিয়ে সবার মনের আঙ্গিনায় যেতে চাই। সবার ভালোবাসা আর দোয়া নিয়ে এগিয়ে যেতে চাই বহুদূর।’

লেখক: শিক্ষার্থী, নোবিপ্রবি।

ঢাকা/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়