ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব কাল শুরু 

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:২৮, ২৫ ফেব্রুয়ারি ২০২১
ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব কাল শুরু 

‘ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব-ডিআইএমএফএফ’ ৩৬টি নির্বাচিত চলচ্চিত্র নিয়ে সপ্তম আসর শুরু হচ্ছে আগামীকাল। শুক্রবার ২৬ ও শনিবার ২৭ ফেব্রুয়ারি দুই দিনব্যাপী এই উৎসব হবে। 

উৎসবকে ঘিরে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১টায় অনলাইনে সপ্তম ডিআইএমএফএফ-২০২১ এর প্রেস কনফারেন্স হয়েছে। করোনার এমন পরিস্থিতিতে অনলাইন উৎসবেও সাংবাদিকরা যুক্ত হওয়ায় ধন্যবাদ জ্ঞাপন করে প্রেস ব্রিফিং শুরু করেন ডিআইএমএফএফের জনসংযোগ কর্মকর্তা ও সোশ্যাল মিডিয়া ম্যানেজার ফাইকা হোসেন। এছাড়া সঙ্গে ছিলেন ফেস্টিভ্যাল ডিরেক্টর রাফি আহমেদ ও ফেস্টিভ্যাল কো-অরডিনেটর জেরিন তাসনিম তাহসিন।

ডিআইএমএফএফ প্রতি আসরে দেশের ঐতিহ্যের প্রথা ও সংস্কৃতিকে ধরে রাখে। এই আদর্শেই সপ্তম আসরের থিম ‘রিক্সা পেইন্ট’ রাখা হয়েছে। উৎসবের যাবতীয় পোস্টারে রিক্সার রঙে ফুল ও লতার ডিজাইন রাখা হয়েছে এবং জাঁকজমকপূর্ণ ময়ূর প্রতীকে আভিজাত্য, পবিত্রতা, পথপ্রদর্শন, সুরক্ষা এবং সজাগতার মনোভাব রয়েছে।   রিক্সা এবং ময়ূর দুটি ডিআইএমএফএফ ২০২১ এর ভাবমূর্তি এবং সৃজনশীল প্রবৃত্তি উদযাপন তুলে ধরে ব্যাখ্যা করেছেন ফেস্টিভ্যাল কো-অরডিনেটর জেরিন তাসনিম তাহসিন। সঙ্গে ডিআইএমএফএফের অফিশিয়াল প্রোমো স্ক্রিনিং করা হয়। 

উৎসবটিকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে দুইটি মাস্টারক্লাস। প্রথমটি যুক্তরাজ্যের লেখক ও প্রশিক্ষক, ড. স্টিফেন কুইনের ‘স্মার্টফোন দ্বারা সৃজনশীলতা প্রকাশ’, ২৬ ফেব্রুয়ারি রাত ৮ টায় এবং দ্বিতীয়টি পাকিস্তানের মোবাইল চলচ্চিত্র নির্মাতা ও প্রশিক্ষক আয়াজ খানের ‘মোবাইল মিডিয়া প্রোডাকশনের যুগে স্বতন্ত্র চলচ্চিত্র নির্মাতাদের ক্ষমতায়ন করা’, যা ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২টায় অনলাইনে অনুষ্ঠিত হবে। 

সপ্তম আসরের চলচ্চিত্র জমা দেওয়ার সময়সীমা ছিল গত বছরের ৩ এপ্রিল থেকে ৩০ অক্টোবর পর্যন্ত। এ সময় ৩০টি দেশ থেকে মোট ১৭৮টি চলচ্চিত্র জমা পড়েছিল এবং ৩৬টি নির্বাচিত চলচ্চিত্রের নামসহ ডিরেক্টরের নাম ও স্ক্রিনিং সময় ব্রিফ দিয়েছেন ফেস্টিভ্যাল কো-অরডিনেটর জেরিন তাসনিম তাহসিন।   

ডিআইএমএফএফের তিনটি ক্যাটাগরি নিয়ে চলচ্চিত্র জমা নেওয়া শুরু হয়েছিল।  স্ক্রিনিং বিভাগে প্রথমবারের মতো ‘ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ যুক্ত করা হয়েছে। যেকেউ এতে অংশ নিতে পেরেছেন, এতে চলচ্চিত্র দৈর্ঘ্য নির্ধারিত ছিল না। কম্পিটিশন বিভাগে শুধু  বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা চলচ্চিত্র জমা দিয়েছে; এই বিভাগ থেকে সেরা চলচ্চিত্রটি পাবে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’। প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ‘ওয়ান মিনিট’ বিভাগের জন্য চলচ্চিত্র জমা দিয়েছে এবং এই বিভাগের সেরা চলচ্চিত্রটি পাবে ‘ইউল্যাব ইয়াং ফিল্ম মেকার অ্যাওয়ার্ড’। 

কম্পিটিশন বিভাগের জন্য চলচ্চিত্রের দৈর্ঘ্য সর্বোচ্চ ১০ মিনিট এবং ওয়ান মিনিট বিভাগের জন্য ১ মিনিট দৈর্ঘ্যের টাইটেল ও ক্রেডিট লাইন মিলিয়ে হতে হয়েছে। প্রত্যেকটি চলচ্চিত্রের সঙ্গে ইংরেজি সাব-টাইটেল যুক্ত থাকা বাধ্যতামূলক ছিল।

ডিআইএমএফএফ ২০২১ এর বিচারকাজ সম্পন্ন করেছেন রতন কুমার পল, সঙ্গে বিচারক রয়েছেন তানহা জাফরিন এবং অমিতাভ রেজা চৌধুরী বলে জানিয়েছেন ফেস্টিভ্যাল ডিরেক্টর রাফি আহমেদ।    

 এছাড়া আরো তথ্য জানতে ভিজিট করুন- www.dimff.net

ইউল্যাব/ফাইকা/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়