Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

মাহাবুবুর রহমান পল্লব: একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট  

সাজেদুর আবেদীন শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ৭ সেপ্টেম্বর ২০২১  
মাহাবুবুর রহমান পল্লব: একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট  

মাহবুবুর রহমান পল্লব। একজন সফল ফ্রিল্যান্সার ও উদ্যোক্তা। তার বেড়ে ওঠা জামালপুর জেলার মাদারগঞ্জ থানায়। ময়মনসিংহ ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করেন। তারপর মাথায় ঢোকে কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন। কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে এই বিভাগে চান্স না পাওয়ায় তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে ভর্তি হন। 

ইতোমধ্যেই তিনি সেখান থেকে গ্র্যাজুয়েশন শেষ করেছেন। তার বাবা হাফিজুর রহমান একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। বর্তমানে অবসর গ্রহণ করেছেন। মা হোসনে আরা বেগম, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিক হিসেবে কর্মরত আছেন। দুই ভাই-বোনের মধ্য মাহবুব বড়। 

বাবা-মায়ের ইচ্ছা ছিল ছেলে বড় হয়ে ডাক্তার হবে, কিন্তু তার চিন্তা-ভাবনা ছোটবেলা থেকেই প্রযুক্তির দিকে। উচ্চ মাধ্যমিক শেষ হওয়ার পর থেকেই নিজের কিছু করার চিন্তা ভাবনা মাথায় ঢোকে। প্রথমে বাসায় না জানিয়ে তিনি টিউশন শুরু করেন। বেশ কিছু দিন টিউশন করানোর পর পরিচিত হন ফ্রিল্যান্সিংয়ের সাথে। গ্রাফিক্স ডিজাইনার হিসেবে ফ্রিল্যান্সিংয়ে যাত্রা শুরু করলেও তিনি এখন একজন প্রতিষ্ঠিত ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট ও কনসালটেন্ট।

মাহাবুব বলেন, শুরুর দিকের জার্নিটা মোটেও এতটা স্মুথ ছিল না, ভার্সিটির পড়াশোনার পাশাপাশি স্কিল ডেভেলপ করতে তাকে অনেকটা বেগ পেতে হয়েছিল। নিজেই সিদ্ধান্ত নেই যে আমি কোন বিষয়ে আগাতে পারবো। কারণ সব সাইটে সবাই সমান দক্ষতা অর্জন করতে পারে না। ডিজিটাল মার্কেটিং, প্রোগ্রামিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্টসহ আরও অনেক ধরনের সাইট খোলা রয়েছে। এখন এর মাঝে আপনাকেই পছন্দ করে নিতে হবে আপনি কোন বিষয়ে নিজের ভালো দক্ষতা অর্জন করতে পারবেন, সেই অনুযায়ী আপনাকে তা শুরু করতে হবে।

মাহাবুব আরও বলেন, শুরুতে দেশের বাইরের মার্কেটারদের বিভিন্ন টিউটোরিয়াল দেখে কাজ শেখার চেষ্টা করতাম। সেখান থেকেই শেখা, কিভাবে মার্কেটপ্লেসের বাইরে ক্লায়েন্ট খুঁজে বের করতে হয়। প্রথম ক্লায়েন্ট পেয়েছিলাম ফেসবুক থেকে। সেটি ছিল সুইডেনের একটি স্টার্টআপ কোম্পানি। মাসিক ২০০ ডলার চুক্তিতে ডিজিটাল মার্কেটিং স্ট্রাটেজিস্ট হিসেবে জয়েন করি সেখানে। পরে মাসিক ৪৫০ ডলার চুক্তিতে কাজ করি। 

এরপর সফটি ডিজিটাল (Softy Digital) নামে নিজের একটি ইন্টারনেট ভিত্তিক ডিজিটাল মার্কেটিং এজেন্সি প্রতিষ্ঠা করেন মাহবুবুর। বর্তমানে এই এজেন্সিতে ফ্রিল্যান্সার হিসেবে ২২ জন কর্মরত আছেন। সফটি ডিজিটাল ১৪টি দেশের মোট ১২০০টির অধিক প্রতিষ্ঠানকে ডিজিটাল মার্কেটিংয়ে সহায়তা দিয়ে আসছে। এই এজেন্সি মূলত বিভিন্ন কোম্পানির বিজনেস ডেভেলপমেন্টের সেক্টরগুলো নিয়ে কাজ করে।

মাহাবুব মনে করেন, ইচ্ছাশক্তি না থাকলে নিজেকে সফলভাবে প্রতিষ্ঠা করা সম্ভব নয়। কোনো আইডিয়া যদি মাথায় আসে, কালকের জন্য অপেক্ষা না করে আজ থেকেই শুরু করুন।  যদি লেগে থাকতে পারেন, সফলতা আসবেই। বিশ্বাস রাখতে হবে নিজের প্রতি।

লেখক: ফিচার লেখক ও গণমাধ্যমকর্মী।

/মাহি/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়