ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

প্রথমবারের মতো ৩ বিভাগে চবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ২ মার্চ ২০২৪  
প্রথমবারের মতো ৩ বিভাগে চবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা প্রথমবারের মতো তিনটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রামের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েও অনুষ্ঠিত হয় এবারের ভর্তি পরীক্ষা। এতে ভোগান্তি কমেছে সাধারণ শিক্ষার্থীদের।

শনিবার (২ মার্চ) সকাল ১০টায় এ ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা।

চবির এবারের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। তারা মনে করেন, বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীদের ওপর থেকে মানসিক চাপ কমেছে। এতে একদিকে যেমন নির্বিগ্নে যাতায়াত করা সম্ভব হচ্ছে, তেমনি দূর থেকে অর্থ খরচ করেও আসতে হচ্ছে না কাউকে।

হাটহাজারী থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী মারুফ হুসাইন বলেন, আমরা ঢাবির পরীক্ষা বিভাগীয় শহর চবিতে দিয়েছি। এতে আমাদের ভোগান্তি কমেছে। বিভাগীয় শহরে পরীক্ষা হওয়ায় আমি বাড়ি থেকে এসে ঢাবির পরীক্ষা চবিতে দিতে পেরেছি। একইভাবে চবির বিভাগীয় কেন্দ্রগুলোতে কোনো ভোগান্তি ছাড়াই শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারছে। আমরা চাই, রাবিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও বিভাগীয় শহরে গ্রহণ করা হোক।

চবির বাংলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রাকিবুল ইসলাম রাহুল বলেন, প্রত্যেক বছর দূরদূরান্ত থেকে পরীক্ষার্থীরা আসে পরীক্ষা দিতে। শিক্ষার্থীদের পাশাপাশি অবিভাবকদেরও ভোগান্তিতে পড়তে হতো। এ বছর তিনটি শহরে পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীরা সুবিধা মতো কেন্দ্র বাছাই করতে পারছে। এতে তাদের যাতায়াত ও আর্থিক ভোগান্তি কমেছে।

বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. সজল হোসেন বলেন, পূর্বে চট্টগ্রামের বাইরের শিক্ষার্থীদের জন্য চবিতে পরীক্ষা দেওয়াটা অনেক কঠিন হয়ে পড়তো। এবার প্রশাসন দারুণ একটি উদ্যোগ নিয়েছে। এতে অন্য বিভাগের শিক্ষার্থীরা যেমন স্বচ্ছন্দ্যে পরীক্ষা দিতে পারছে তেমনি রানিং শিক্ষার্থীদেরও ঝামেলা পোহাতে হচ্ছে না।

এর আগে, সকালে ভর্তি পরীক্ষার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে সন্তোষ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার।

তিনি বলেন, চবির ঐতিহ্য হচ্ছে, ভর্তি পরীক্ষায় আজ অব্দি কোনো প্রশ্নপত্র ফাঁস হয়নি। এ বছর তিন শহরে পরীক্ষা হওয়ায় চিন্তিত ছিলাম। এখন পর্যন্ত অনিয়ম কিছু ঘটেনি। অন্যান্য কেন্দ্রের সঙ্গে আমাদের ভর্তি পরীক্ষায় দায়িত্বপ্রাপ্তরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। আমরা সন্তুষ্ট।

/আকিজ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়