ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

কক্সবাজার থেকে ৪১০ কিলোমিটার দূরে মোখা

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৭, ১৪ মে ২০২৩  
কক্সবাজার থেকে ৪১০ কিলোমিটার দূরে মোখা

অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪১০ কিলোমিটার দূরে অবস্থান করছে। সকাল থেকে কক্সবাজারে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছে। সেন্টমার্টিন দ্বীপেও হালকা বৃষ্টি হচ্ছে। তবে বাতাস বাড়তে শুরু করেছে। 

রোববার (১৪ মে) সকাল ৬টায় এটি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪১০  কিলোমিটার ও চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৯০  কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। কক্সবাজার সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত অপরিবর্তিত রেখেছে আবহাওয়া অফিস। 

কক্সবাজার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত প্রধান আবহাওয়াবিদ মো. আবদুর রহমান বলেন, অতি প্রবল ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮-১২ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে।

তিনি আরও বলেন, মোখা আরও ঘণীভূত হয়ে রোববার (১৪ মে) সকাল ৯টা থেকে বিকাল ৩টার মধ্যে কক্সবাজার উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় মোখার কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৯০ কিলোমিটার দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২১০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এছাড়া, অতি ভারী বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাডড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস হতে পারে। বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

তারেকুর রহমান/ইভা 

সম্পর্কিত বিষয়:

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়