ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জিডিপি প্রবৃদ্ধি হবে ৭.৩ শতাংশ : বিশ্বব্যাংক

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৪, ৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জিডিপি প্রবৃদ্ধি হবে ৭.৩ শতাংশ : বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংক বাংলাদেশ কার্যালয়ে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আউটলুক-২০১৯’ প্রকাশ করেছে। সেখানে কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ ও ভূটান অঞ্চল) রবার্ট জে এ কথা জানান।

এর আগে গতকাল দুপুরে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) পূর্ভাবাস দিয়েছিল জিডিপির প্রবৃদ্ধি হবে ৮ শতাংশ এবং এর কিছুদিন আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছিল ৮ দশমিক ১৩ শতাংশ প্রবৃদ্ধির কথা।

এই বিষয়ে জানতে চাইলে রবার্ট জে বলেন, ‘বিশ্বব্যাংকের নিজস্ব হিসাব-নিকাশ আছে। বিভিন্ন তথ্য ও পরিসংখ্যান পর্যালোচনা করে বিশ্বব্যাংক মনে করছে, এ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ হবে।’

তবে বিনিয়োগ বৃদ্ধি, মানবসম্পদ উন্নয়ন, প্রযুক্তির ব্যবহার বাড়ানোর পাশাপাশি আর্থিক সংস্কার আনতে পারলে বছর শেষে বাংলাদেশের ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের সম্ভাবনা রয়েছে মনে করছে বিশ্বব্যাংক।

সংস্থাটি বলেছে, শিল্পখাতের উন্নয়ন ছাড়াই বিশ্বের দ্রুতগতির উন্নয়নশীল পাঁচ দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। ক্রমবর্ধমান অর্থনীতিতে বাকি চারটি দেশ হলো ধারাবাহিকভাবে ইথিওপিয়া, রুয়ান্ডা, ভূটান এবং ভারত। জিবুতি, আইভরি কোস্ট ও ঘানার সঙ্গে পঞ্চম স্থানে অবস্থান করছে বাংলাদেশ।



রাইজিংবিডি/ঢাকা/৪ এপ্রিল ২০১৯/হাসিবুল/ইভা 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়