ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

রূপালী ব্যাংকের চেয়ারম্যান পদে যোগ দিলেন কাজী ছানাউল হক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৯, ১৩ জুন ২০২১  
রূপালী ব্যাংকের চেয়ারম্যান পদে যোগ দিলেন কাজী ছানাউল হক

রূপালী ব্যাংকের নতুন চেয়ারম্যান হিসেবে যোগ দিয়েছেন কাজী ছানাউল হক। আগামী তিন বছর তিনি এ দায়িত্ব পালন করবেন।

রোববার (১৩ জুন) ব্যাংকটির পরিচালনা পর্ষদ সভায় যোগ দেন কাজী ছানাউল হক।

এদিকে, রোববার রূপালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে কাজী ছানাউল হককে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

এর আগে চলতি বছর ৩০ মে তিনি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে রূপালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। ওই দিনই আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি চিঠি রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে, যা গত ৬ জুন চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কাজী ছানাউল হক এর আগে ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পালন করেন। ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), কর্মসংস্থান ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এমডি ছিলেন তিনি। এছাড়া, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ছিলেন কাজী ছানাউল হক।

বৈচিত্র‌্যপূর্ণ কর্মজীবনে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন ছানাউল হক। তিনি অগ্রণী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করার অভিজ্ঞতা আছে তার।

আইসিবির প্রধান কার্যালয়ে কর্মরত থাকাকালে তিনি পরিচালনা পর্ষদের সচিব এবং বাস্তবায়ন ও ঋণ আদায় বিভাগের উপ-মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি প্রধান কার্যালয়ের কর্মচারী বিভাগ, নিরীক্ষা বিভাগ, ইনভেস্টরস বিভাগ, ইকোনমিক ও রিসার্চ বিভাগ, কেন্দ্রীয় হিসাব বিভাগ, স্থানীয় কার্যালয়, ঢাকা, রাজশাহী ও খুলনা শাখায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। কাজী ছানাউল হক আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের সিইও হিসেবেও কর্মরত ছিলেন।

কাজী ছানাউল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি তিন সন্তানের জনক। নীলফামারীতে জন্ম নেওয়া এই ব্যাংকারের বাবা মহকুমা সাব জজ ছিলেন।

ঢাকা/এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ