ঢাকা     বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৯ ||  ০৬ জমাদিউল আউয়াল ১৪১৪

শেয়ারবাজারে লেনদেন ৪২ শতাংশের বেশি বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ২৪ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৬:০৮, ২৪ সেপ্টেম্বর ২০২২
শেয়ারবাজারে লেনদেন ৪২ শতাংশের বেশি বেড়েছে

বাংলাদেশের শেয়ারবাজারে গত সপ্তাহে লেনদেন বাড়লেও অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। তবে, ওই সপ্তাহে আগের চেয়ে লেনদেন বেড়েছে ৪২ শতাংশের বেশি। শনিবার (২৪ সেপ্টেম্বর) সাপ্তাহিক পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ১০ হাজার ১১০ কোটি ৩৯ লাখ ৮ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭ হাজার ৮২ কোটি ৯২ লাখ ৯৯ হাজার টাকার শেয়ার ও ইউনিট। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩ হাজার ২৭ কোটি ৪৬ লাখ ৯ হাজার টাকা বা ৪২.৭৪ শতাংশ।

এদিকে, গেলো সপ্তাহের শেষে ডিএসইতে বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২২ হাজার ৭৪৩ কোটি ৯৯ লাখ ২৩ হাজার টাকা। সপ্তাহের শুরুতে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২০ হাজার ১২৬ কোটি ৫৬ লাখ ৮১ হাজার টাকা। আলোচ্য সময়ের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৬১৭ কোটি ৪২ লাখ ৪১ হাজার টাকা। 

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৬৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়া সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৩৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৬৫ পয়েন্টে অবস্থান করছে।

গত সপ্তাহে ডিএসইতে ৩৮৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত আছে ১৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে ৪০৮ কোটি ৯২ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৪৪ কোটি ২৩ লাখ ৪১ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

সপ্তাহের ব্যবধানে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৪৪ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫৯৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৫০৫ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৯২টির দর বেড়েছে, ১১৬টির কমেছে এবং ১২৯টির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত আছে।

এনএফ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়