ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মালয়েশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের আহ্বান  

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ২৯ সেপ্টেম্বর ২০২২  
মালয়েশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের আহ্বান  

বাংলাদেশ ও মালয়েশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন আ হ ম মুস্তফা কামাল ও ওয়াইবি দাতো ইন্দার মোহা সার আবদুল্লাহ। বুধবার রাতে অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকালে, ম্যানিলায় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদর দপ্তরে বার্ষিক সভার অংশ হিসাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে মালয়েশিয়ার উপ-অর্থমন্ত্রী ওয়াইবি দাতো ইন্দার মোহা সার আবদুল্লাহর নেতৃত্বে মালয়েশিয়ার প্রতিনিধিদের দ্বিপাক্ষিক সভা হয়। এ সময় তারা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের সম্ভাব্য বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে বাণিজ্য বিদ্যমান। ২০২০-২০২১ অর্থবছরে, মালয়েশিয়ায় বাংলাদেশের রপ্তানি ছিল ৩০৬ মিলিয়ন মার্কিন ডলার এবং মালয়েশিয়া থেকে আমদানি ছিল ১.৫৭ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ ও মালয়েশিয়ার ভ্রাতৃত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপিত হচ্ছে। গত বছর বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনিকা ভ্যাকসিনের অর্ধ মিলিয়ন ডোজ সহযোগিতা দেওয়ায় অর্থমন্ত্রী মালয়েশিয়া সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

সভায় অর্থমন্ত্রী বলেন, অর্থনীতির সব খাতে বাংলাদেশি কর্মীদের নিয়োগের সুযোগ উন্মুক্ত করার বিষয়ে মালয়েশিয়া সরকারের সিদ্ধান্তে বাংলাদেশ কৃতজ্ঞ। পাশাপাশি আরো বেশি পরিমাণে জনশক্তি আমদানি করতে মালয়েশিয়া সরকারের প্রতি অনুরোধ জানান। মালয়েশিয়া থেকে এলএনজি আমদানির বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরেও আমরা অত্যন্ত আনন্দিত এবং আশা করি এটি দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে আরও বাণিজ্যিক,অর্থনৈতিক সম্পৃক্ততার পথ প্রশস্ত করবে। প্রয়োজন অনুপাতে এলএনজি রফতানির বিষয়ে তিনি মালয়েশিয়া সরকারের প্রতি অনুরোধ জানান।

তিনি বলেন, মালয়েশিয়া আমাদের এফডিআইয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ উৎস দেশ। ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত, প্রধানত টেলিকম খাতে মালয়েশিয়া থেকে এফডিআই স্টক দাঁড়িয়েছে ৭৮৮ মিলিয়ন মার্কিন ডলার। আর্থিক ও অন্যান্য সুবিধার দিক থেকে বাংলাদেশ এফডিআইয়ের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য। তিনি মালয়েশিয়াকে বাংলাদেশে অধিক বিনিয়োগ করার জন্য অনুরোধ করেন। বাংলাদেশ মালয়েশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে আগ্রহী। এটি যাতে দ্রুত বাস্তবায়ন করা হয় সে বিষয়ে অর্থমন্ত্রী বিশেষভাবে অনুরোধ করেন।

বাংলাদেশ মালয়েশিয়া দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ), আরো বেশি পরিমাণে আমদানি ও জনশক্তি রপ্তানির বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আলোচনা করে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে মালয়েশিয়ার উপ-অর্থমন্ত্রী ওয়াইবি দাতো ইন্দার মোহা সার আবদুল্লাহ আশা ব্যক্ত করেন।

তিনি বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে বাংলাদেশকে রাইজিংস্টার হিসাবে অবিহিত করেন। তিনি বাংলাদেশ ও মালয়েশিয়ার ভ্রাতৃত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্কের ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশ ও মালয়েশিয়ার এই সম্পর্ক দিন দিন আরো বৃদ্ধি পাবে বলে আশা ব্যক্ত করেন।

এছাড়াও এদিন অর্থমন্ত্রী এক অনির্ধারিত বৈঠকে ভুটানের অর্থমন্ত্রীর সঙ্গে দুই দেশের মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

/হাসনাত/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়