ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভরা মৌসুমে চড়া সবজির দাম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ২২ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৩:১৯, ২২ ডিসেম্বর ২০২৩
ভরা মৌসুমে চড়া সবজির দাম

ছবি: রাইজিংবিডি

শীতকালীন সবজির ভরা মৌসুম এখন। এই সময়ে বাজারে সবজির দাম চড়া। সপ্তাহের ব্যবধানে বেশিরভাগ সবজির দাম কেজিপ্রতি ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, হরতাল-অবরোধের জন্য পণ্য পরিবহনের খরচ বৃদ্ধি পেয়েছে। এছাড়া গত দুই সপ্তাহ আগে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির জন্য সবজির উৎপাদন কম হওয়ায় এর প্রভাব বাজারে পড়েছে বলে মনে করছেন বিক্রেতারা।

আজ রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বেগুন প্রতি কেজি ৮০ টাকা, ঢ়েড়স ৮০ টাকা, পটল ৭০ টাকা, বরবটি ৮০ টাকা, করলা ৮০ টাকা, পেঁপে ৩০ টাকা, কচুর লতি ৬০ টাকা, গাজর ৬০ টাকা, শিম ৬০ টাকা, কাঁচা মরিচ ১০০ টাকা, প্রতিটি পিস লাউ ৭০ ও বাঁধাকপি ৫০ টাকা ও ফুলকপি ৫০ টাকা, টমেটো ৯০ টাকা, মুলা ৪০টাকা, চিচিঙ্গা ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, প্রতি কেজি নতুন আলু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০টাকা, দেশি মুড়িকাটা পেঁয়াজ ১০০ থেকে ১১০টাকা, আমদানিকৃত পেঁয়াজ ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

গত সপ্তাহের তুলনায় মাছ-মাংসের দাম কিছুটা বেড়েছে। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি। সোনালি মুরগির কেজি ৩০০ থেকে ৩২০ টাকা। ফার্মের মুরগির সাদা ও বাদামি রঙের ডিমের দাম ১২৫ থেকে ১৩০ টাকা ডজন। গরুর মাংসের কেজি ৬০০ থেকে ৬৫০ টাকা। চাষের রুই আকারভেদে ৩০০ থেকে ৪০০ টাকা। চাষের তেলাপিয়া, পাঙাশের দাম ২০০ থেকে ২২০ টাকা কেজি। এছাড়া চাল, ডাল, আটা, ময়দা, ভোজ্যতেলের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রয়েছে।

রাজধানীর নিউমার্কেটের সবজি বিক্রেতা আকরাম হোসেন রাইজিংবিডিকে বলেন, বাজারে সবজি সরবরাহ কম। তাই এ সপ্তাহে সবজির দাম বাড়ছে। আমাদের কিছু করার নেই। আমরা যে দামে কিনে আনি সামান্য লাভে ছেড়ে দেই।

রাজধানীর ধানমন্ডির সালেক গার্ডেন বাজারে কেনাকাটা করতে আসা সাইদুর রহমান রাইজিংবিডিকে বলেন, আমরা ক্রেতারা আসলে জিম্মি। সবজি তো আর না খেয়ে থাকা যায় না। পেঁয়াজের দাম বাড়ার সময় এবার যেভাবে দেশের সবাই একসাথে কম কিনেছে এরকম সম্মিলিতভাবে বয়কটের মাধ্যমে ব্যবসায়ী সিন্ডিকেটদের জবাব দেওয়া দরকার। 

/রায়হান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়