ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সূচকের পতন, কমেছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ১৮ মার্চ ২০২৪   আপডেট: ১৫:০৪, ১৮ মার্চ ২০২৪
সূচকের পতন, কমেছে লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১৮ ফেব্রুয়ারি) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। এদিন ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৯.৮০ পয়েন্ট কমে ৫ হাজার ৮৯৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ সূচক ১৩.৫৫ পয়েন্ট কমে ১ হাজার ২৮৬ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৮.৯৬ পয়েন্ট কমে ২ হাজার ৪২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৩৪টির, কমেছে ৩৩০টির এবং অপরিবর্তীত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে এদিন মোট ৪৮৬ কোটি ৬৭ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫১৪ কোটি ৬৩ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৯৬.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ১৬৪ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৬৪.০৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৯২৬ পয়েন্টে, শরীয়াহ সূচক ৭.৩৫ পয়েন্ট কমে ১ হাজার ১০১ পয়েন্টে ও সিএসই৩০ সূচক ৯০.১৫ পয়েন্ট কমে ১২ হাজার ৭২১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন, সিএসইতে ২২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৩৬টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত আছে ২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। দিন শেষে সিএসইতে ১২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৯৩ লাখ টাকা।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়