ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

১৫০০ টাকার এলাচ ৩৫০০ টাকা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ৫ এপ্রিল ২০২৪   আপডেট: ১৩:০১, ৫ এপ্রিল ২০২৪
১৫০০ টাকার এলাচ ৩৫০০ টাকা

ছবি: সংগৃহীত

গত রমজানে যে এলাচ ১৪০০ থেকে ১৫০০ টাকা কেজি ছিল, এবার তা ২৫০০ থেকে ৩৫০০ টাকা কেজি পর্যন্ত বিক্রি হচ্ছে। শুধু এলাচ না দারুচিনি, গোলমরিচ, সাদামরিচ, লবঙ্গসহ সব ধরনের মসলার দাম কেজিতে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত বেড়েছে।

এদিকে, চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় এলাচের দাম বেড়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, আমদানি বাড়লেই দাম কমবে।

শুক্রবার (৫ এপ্রিল) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, প্রায় দ্বিগুণ দামে কিনতে হচ্ছে বিভিন্ন মসলা। বাজারে এলাচের কেজি প্রতি দাম বেড়েছে ১৫০০ থেকে ১৯৫০ টাকা। দারুচিনির দাম কেজিতে ৫০ থেকে ১০০ টাকা বেড়ে ৫২০ থেকে ৫৮০ টাকায়, ৪০০ টাকার কিশমিশ ৫৮০ থেকে ৬৫০ টাকায়, ১৫০০ টাকার লবঙ্গ ১৬৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এক মাস আগে ৫০ থেকে ১২০ টাকা পর্যন্ত কম থাকা কালো গোলমরিচ ৮২০ টাকা, সাদামরিচ ১২২০ টাকা, আলুবোখারা ৫৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। 

কেজিতে ৫০ থেকে ২০০ টাকা বেড়ে কাঠবাদাম বিক্রি হচ্ছে ১০৫০ টাকায়, কাজুবাদাম ১১৮০ এবং পেস্তাবাদাম ৩০০ টাকা বেড়ে ৩ হজার টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পাইকারী ব্যবসায়ীরা বলছেন, ‘দুই-আড়াই মাস আগে যে এলাচের কেজি দেড় হাজার টাকা ছিল, সেটা এখন ২৬০০টাকা। আর যেটা ১৪০০ ছিল, তার কেজি এখন ২৮০০ থেকে ৩ হাজার টাকা। আরেকটা এলাচ ছিল আড়াই হাজার টাকা কেজি, সেটা এখন হয়েছে ৪ হাজার টাকা। অর্থাৎ দুই মাসের ব্যবধানে এক-দেড় হাজার টাকা দাম বেড়েছে।’

ব্যবসায়ীরা জানান, শুধু মসলার মধ্যে জিরাসহ দু-একটার দাম কমেছে। ৯০০ থেকে ১ হাজার টাকার জিরা এখন ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে।

/সুকান্ত/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়