ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

ডিএসইতে সূচকের উত্থান, সিএসইতে পতন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫১, ৩০ মে ২০২৪  
ডিএসইতে সূচকের উত্থান, সিএসইতে পতন

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩০ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। একইসঙ্গে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বাড়লেও সিএসইতে কমেছে।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট থেকে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩.৪৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৫১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৪.৭৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪.৯০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৮৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২১৩টি কোম্পানির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত আছে ৫০টির।

ডিএসইতে এদিন মোট ৩৭৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৬৭ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১২.৩৬ কমে ১৫ হাজার ৭২ পয়েন্টে, শরিয়া সূচক ৬.২৫ পয়েন্ট কমে ৯৮২ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৭.৮১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৩২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৭০টি কোম্পানির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত আছে ২৭টির।

দিনশেষে সিএসইতে ৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়