ঢাকা     সোমবার   ১৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

ঈদের আগে ডিএসইতে সূচকের উত্থান, বেড়েছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ১৩ জুন ২০২৪  
ঈদের আগে ডিএসইতে সূচকের উত্থান, বেড়েছে লেনদেন

আগামী ১৭ জুলাই (সোমবার) ঈদুল আজহা। ঈদের আগে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৩ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সামান্য পতন হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বেড়লেও সিএসইতে কমেছে। উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৪.৬১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১১৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৭.১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৮ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৯.৬৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২২৪টি কোম্পানির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত আছে ৫৯টির।

ডিএসইতে এদিন মোট ৪২৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫০ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৭৪৮ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৬.৪৭ পয়েন্ট কমে ১৪ হাজার ৫৪৭ পয়েন্টে, শরিয়া সূচক ৩.৩১ পয়েন্ট কমে ৯৪৬ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৭৩.১৮ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৩২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ১৮৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৭২টি কোম্পানির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত আছে ২৭টির।

দিনশেষে সিএসইতে ১১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়