ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কম্পিউটার দোকানে একাদশে ভর্তিচ্ছুদের ভিড়, বাড়ছে করোনা ঝুঁকি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ১১ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কম্পিউটার দোকানে একাদশে ভর্তিচ্ছুদের ভিড়, বাড়ছে করোনা ঝুঁকি

করোনার  কারণে এবার সরাসরি ভর্তি না করে একাদশে অনলাইন ভর্তি কার্যক্রম শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে।  প্রথমবার অনেকের আবেদন যথাযথ না হওয়ায় তারা ভিড় জমাচ্ছেন কম্পিউটার দোকানগুলোয়। আর এতে  করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, একজন শিক্ষার্থী কমপক্ষে ৫টি কলেজ পছন্দ করতে পারবেন।  আর আবেদন করতে পারনে ১০টি কলেজে।  এরপর মেধা ও পছন্দ অনুযায়ী নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য তাকে মনোনীত করা হবে।

এদিকে, একাদশে ভর্তির জন্য সব শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সংশ্লিষ্ট অপারেটরকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভর্তি কার্যক্রমে অংশ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  অনেকের ব্যক্তিগত স্মার্টফোন, কম্পিউটার থাকলেও বন্ধুদের সঙ্গে মিলে একসঙ্গে বিভিন্ন কম্পিউটার দোকানে গিয়ে আবেদন করছেন।

মঙ্গলবার রাজধানীর নীলক্ষেত, ফার্মগেট এলাকায় দেখা গেছে, শিক্ষার্থীরা দীর্ঘক্ষণ অপেক্ষা করে নিজ নিজ পছন্দের কলেজে ভর্তির আবেদন করছেন।  তবে, স্বাস্থ‌্যবিধি মানার নির্দেশনা থাকলেও তারা মেনে চলছেন না।

মাহমুদ নামের এক শিক্ষার্থী বলেন, ‘করোনার কারণে দীর্ঘদিন ঘরবন্দি।  এখন বের হওয়ার সুযোগ পেয়েছি। বন্ধুরা সবাই মিলে আবেদন করতে এসেছি। আবেদনও করেছি।  একসঙ্গে কিছুক্ষণ আড্ডাও দিলাম।’

নাঈমা নামের আরেক শিক্ষার্থী বলেন, ‘কিভাবে একাদশ শ্রেণিতে ভর্তি হবো, সেটা নিয়ে টেনশনে ছিলেন বাবা-মা। কিন্তু অনলাইনে ভর্তির ঘোষণা দেখে আমরা খুশি হয়েছি। আমাদের ব্যাচের অনেকেই অনলাইনে ভর্তির আবেদন করতে এসেছেন।

ফার্মগেটে এক কম্পিউটার দোকানে কাজ করছিলেন মহিউদ্দিন।  তিনি বলেন, ‘প্রথমদিন অনেকেই এসেছিলেন।  এখনো আসছে।  সত্যি বলতে সবাইকে ওভাবে দূরে থাকতে বললেও শুনছেন না। কিন্তু এটি মানা উচিত।’

মাকসুদা ট্রেডার্সের রাফসান বলেন, ‘স্বাস্থ‌্যবিধি না মানলে অবশ্যই ঝুঁকি আছে। কিন্তু সেটা কয়জনে মানছেন? তবে, আমাদের হ্যান্ড স্যানিটাইজার আছে। সবাইকে সেটি ব্যবহার করতে বলা হয়েছে।

এদিকে, ঢাকা শিক্ষাবোর্ড বলছে, সব শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সংশ্লিষ্ট অপারেটরকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।  নানা দিক বিচার করেই তারা অনলাইনে আবেদন পদ্ধতির সিদ্ধান্ত নিয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, ‘স্বাস্থ্যবিধি অনুসরণ করে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে হবে। অনলাইন ভর্তি জন্য আগেই বিজ্ঞপ্তি জারি করে শিক্ষার্থী ও অভিভাবকদের এ সংক্রান্ত বিষয়ে সতর্ক করা হয়েছে। তাই তড়িঘড়ি করতে গিয়ে স্বাস্থ্যঝুঁকির মধ্যে না পড়ার আহ্বান জানান।’

হারুন-অর-রশিদ বলেন, ‘আগামী ২০ আগস্ট পর্যন্ত অনলাইন আবেদন করা যাবে।  তাই তড়িঘড়ি করে কম্পিউটারের দোকানে গিয়ে আবেদন করার কোনো প্রয়োজন নেই। বাসায় বসে নিজের কম্পিউটার অথবা অ‌্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে আবেদন করা ভালো হয়।  আগে আবেদন করলে আগে ভালো কলেজ পাবেন, বিষয় কিন্তু তা নয়।  আবেদন গ্রহণ শেষ হওয়ার পরে মেধা অনুযায়ী সফটওয়্যার অটোমেটিক কলেজ নির্বাচন করবে। ’ তাই তড়িঘড়ি না করে বাসায় বসে ধীরেসুস্থে আবেদন করার পরামর্শ দিয়েছেন কলেজ পরিদর্শক।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের তথ্য মতে, শিক্ষার্থীদের http://www.xiclassadmission.gov.bd থেকে অনলাইনে আবেদন করতে হচেছ। বিকাশ, নগদ, সোনালী ব্যাংক, টেলিটক এবং রকেটের মাধ্যমে টাকা পরিশোধ করা যাচ্ছে।


 

ইয়ামিন/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়