ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

পর্দায় মানিক বন্দোপাধ্যায়ের ‘ছেলেমানুষী’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৪, ২১ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পর্দায় মানিক বন্দোপাধ্যায়ের ‘ছেলেমানুষী’

স্বল্পদৈর্ঘ্য ‘ছেলেমানুষী’ চলচ্চিত্রের দৃশ্য

বিনোদন ডেস্ক : কথাসাহিত্যিক মানিক বন্দোপাধ্যায়ের ছোটগল্প ‘ছেলেমানুষী’ অবলম্বনে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ‘ছেলেমানুষী’ নামে এ চলচ্চিত্রটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সাকী ফারজানা। এটির ইংরেজি নাম ‘দ্য গ্রে লাইন’।

বাংলাদেশ-ভারতের তথা উপমহাদেশের হিন্দু-মুসলমানদের পারস্পরিক সম্প্রীতি ও টানাপোড়েন এই চলচ্চিত্রের মূল উপজীব্য। চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছে দুই শিশুশিল্পী অরিত্র ও তপস্যা।

চলচ্চিত্রটির গল্প বাছাই প্রসঙ্গে পরিচালক সাকী ফারজানা রাইজিংবিডিকে বলেন, ‘এই গল্পটি এখন প্রাসঙ্গিক বলেই বেছে নিয়েছি। হিন্দু-মুসলিম একটা আজব টাইপ সম্পর্ক। শুধু এই দুই ধর্ম নয়, সব ধর্মের মানুষের সাথেই অন্য ধর্মের মানুষের সম্পর্কটা আজব। পাশাপাশি হাজার যুগ ধরে বসবাস করলেও তাদের মধ্যে ঠিকঠাক ভালোবাসা জন্মায়নি।’

এছাড়াও অভিনয় করেছেন নন্দিতা বৈষ্ণব, রোকন হোসেন, মাহবুবা ছায়া, সুবর্না ধর, বাহাউদ্দিন বিশাল, সাকী ফারজানা, মাসুদ চৌধুরী, মেহবুব আলম বর্ণসহ অনেকে। সম্প্রতি রাজশাহীর বিভিন্ন স্থানে চলচ্চিত্রটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। 

ভ্যানগগ ক্রিয়েশনের ব্যানারে নির্মিতব্য চলচ্চিত্রটি প্রযোজনা করছেন মো. আমজাদ হোসেন। এতে চিত্রগ্রাহক হিসেবে ছিলেন কিশোর মাহমুদ। পোশাক পরিকল্পনায় আশা আমান, শারমিন লিমা। আর্ট ডিরেকশনে সোহেল তৌফিক, মুহিন রায়। সংগীতায়োজনে পৃত্থিরাজ। সম্পাদনায় রয়েছেন শুভ পাল।

 


বর্তমানে সম্পাদনার কাজ চলছে। আগামী জানুয়ারিতে ঢাকায় এর বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এরপর দেশের বিভিন্ন স্থান ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য চলচ্চিত্রটি পাঠানো হবে বলেও জানান এই নির্মাতা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ নভেম্বর ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়