RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৫ ১৪২৭ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪২

বলিউডে অভিনয় করেছেন যে বাংলাদেশি শিল্পীরা

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:৪৬, ২৭ সেপ্টেম্বর ২০২০
বলিউডে অভিনয় করেছেন যে বাংলাদেশি শিল্পীরা

বাংলাদেশের চলচ্চিত্র অনেকদিন ধরেই নাজুক অবস্থায় রয়েছে। নানামুখী সমস্যায় জর্জরিত চলচ্চিত্র শিল্প। ইদানীং বিদেশি শিল্পীদের নিয়ে নির্মাণ করা হচ্ছে দেশীয় চলচ্চিত্র। টলিউড, বলিউড এমনকি হলিউডের শিল্পীদের নিয়েও চলচ্চিত্র নির্মিত হচ্ছে।

বলিউডের ইরফান খান, সানি লিওন, শ্রদ্ধা কাপুর, রাখি সাওয়ান্তসহ কলকাতার শিল্পীরা দেশীয় সিনেমায় অভিনয় করে যাচ্ছেন। ঢাকাই চলচ্চিত্রের এটা বর্তমান বাস্তবতা হলেও বাংলাদেশের চলচ্চিত্রের সোনালি ইতিহাস রয়েছে। সেসময় ঢাকাই চলচ্চিত্রের শিল্পীদের কদর ছিল আকাশ ছোঁয়া!

বাংলাদেশের অনেক শিল্পী বলিউড সিনেমায় অভিনয় করেছেন। এই প্রজন্মের কেউ কেউ বলিউডে কাজ করছেন। তবে সংখ্যায় তা খুবই নগন্য। বলিউড সিনেমায় বাংলাদেশের যেসব শিল্পী অভিনয় করেছেন তাদের নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

শাবানা: ঢাকাই চলচ্চিত্রের তুমুল জনপ্রিয় অভিনেত্রী শাবানা। ‘শক্র’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন তিনি। ১৯৮৬ সালে মুক্তি পায় এটি। ভারত-বাংলাদেশ যৌথ-প্রযোজনায় নির্মিত সিনেমাটি পরিচালনা করেন প্রমোদ চক্রবর্তী। এতে রাজেশ খান্নার বিপরীতে অভিনয় করেন শাবানা। এ ছাড়াও অভিনয় করেন গোলাম মোস্তফা এবং সৈয়দ হাসান ইমাম। আর ডি বর্মণের সংগীত পরিচালনায় লতা মঙ্গেশকর, আশা ভোঁসলের পাশাপাশি গানে কণ্ঠ দেন অ্যান্ড্রু কিশোর। ১৯৮৪ সালে মুক্তি পাওয়া টালিগঞ্জের রঞ্জিত মল্লিক অভিনীত ‘শত্রু’ সিনেমার রিমেক ছিল এটি।

ববিতা: বাংলাদেশের শিল্পীদের মধ্যে প্রথম বলিউডের সিনেমায় অভিনয় করেন ববিতা। ‘গেহরি চোট’ সিনেমার মাধ্যমে হিন্দি ভাষার সিনেমায় নাম লেখান ববিতা। পরবর্তীতে বাংলা ভাষায় ‘দূরদেশ’ নামে মুক্তি পায় এটি। ১৯৮৩ সালে মুক্তি পাওয়া এ সিনেমা যৌথভাবে প্রযোজনা করে ভারত, বাংলাদেশ ও কানাডা। এটি পরিচালনা করেন ভারতের আম্বরিশ সান্যাল এবং বাংলাদেশের এহতেশাম। ববিতা ছাড়াও এর গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন ভারতের শশী কাপুর, শর্মিলা ঠাকুর, রাজ বাবর, পারভীন ববি, ডেভিড আব্রাহাম, নাদিম বেগ।

রোজিনা: বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী রোজিনা বলিউডের ‘আরপার’ সিনেমায় প্রথম অভিনয় করেন। এটি বাংলাদেশ-ভারত যৌথভাবে প্রযোজনা করে। ১৯৮৫ সালে মুক্তি পায় সিনেমাটি। শক্তি সামন্ত পরিচালিত অ্যাকশন ঘরানার এই সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে জুটি বেঁধে অভিনয় করেন মিঠুন চক্রবর্তী ও রোজিনা। এছাড়াও অভিনয় করেন ভারতের রাজেশ খান্না, মন্দাকিনী, উৎপল দত্ত, মানিক দত্ত, তরুণ ঘোষ, অসিত কুমার সেন এবং বাংলাদেশের সুমিতা দেবী, গোলাম মোস্তফা, সৈয়দ হাসান ইমাম, এটি এম শামসুজ্জামান, আহমেদ শরীফ, অমল বোস প্রমুখ।

ফেরদৌস: চিত্রনায়ক ফেরদৌস বাংলাদেশ ও টলিউডের পাশাপাশি বলিউডের সিনেমায়ও অভিনয় করেছেন। বলিউডের ‘মিট্টি’ সিনেমায় অভিনয় করেন তিনি। ইকবাল দুররানির কাহিনি, চিত্রনাট্য ও পরিচালিত সিনেমাটি ২০০১ সালে মুক্তি পায়। এতে অন্যান্য চরিত্রে অভিনয় করেন—শর্বানি মুখার্জি, রানি রাজকুমার, আরিফ জাকারিয়া, কূলভূষণ খরবন্দ, বিশাল রেড্ডি প্রমুখ।

রিয়াজ: জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ ‘ইট ওয়াজ রেইনিং দ্যাট নাইট’ নামের সিনেমায় অভিনয় করেন। ভারত-আমেরিকার যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি ইংরেজি ও বাংলা ভাষায় মুক্তি পায় ২০০৫ সালে। মহেশ মাঞ্জরেকর পরিচালিত সিনেমাটিতে রিয়াজ অভিনয় করেন সুস্মিতা সেনের বিপরীতে। সিনেমাটিতে আরো অভিনয় করেন—ভারতের রিয়া সেন, ভিক্টর ব্যানার্জি, মুনমুন সেন, অতীত শাহ এবং আমেরিকার ডন মুয়েলার, স্টেফানি সিগেল।

সাদিয়া নাবিলা: মডেল ও চিত্রনায়িকা সাদিয়া নাবিলা। ‘পেরেশান পারিন্দা’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন তিনি। সিনেমাটি পরিচালনা করেন দেবেশ প্রতাপ সিং। ২০১৮ সালের মার্চ মাসে বাংলাদেশি এই তরুণীর বলিউড চলচ্চিত্রে অভিষেক হয়।

নিরব: ঢাকাই চলচ্চিত্রের অন্যতম নায়ক নিরব দেশের পাশাপাশি বলিউডের সিনেমায়ও অভিনয় করেছেন। বলিউডের ‘শয়তান’ সিনেমার মাধ্যমে তার বলিউড যাত্রা শুরু। শুরুতে এই সিনেমার নাম রাখা হয় ‘বালা’। ফেইথ পিকচার ইনকরপোরেশনের ব্যানারে সিনেমাটি পরিচালনা করেন বলিউডের প্রখ্যাত নির্মাতা ফয়সাল সাইফ। 

জাকিয়া বারী মম: জনপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম। দেশের গণ্ডি পেরিয়ে বলিউডের ‘ম্যাক্স কি গান’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। সিনেমাটি পরিচালনা করছেন সমীর খান। এর গল্প লিখেছেন ফয়সাল সাইফ। সিনেমাটি এখনো মুক্তি পায়নি।

তানজিয়া জামান মিথিলা: মডেল তানজিয়া জামান মিথিলা বলিউডের ‘রোহিঙ্গা’ সিনেমায় প্রধান নারী চরিত্রে অভিনয় করেন। সিনেমাটি পরিচালনা করেন বলিউডের নির্মাতা ও ফটোগ্রাফার হায়দার খান। এটি রোহিঙ্গা এবং হিন্দি দুই ভাষাতে নির্মিত হচ্ছে। প্রযোজনা করছে লায়ন প্রোডাকশন। এতে তার বিপরীতে অভিনয় করছেন ‘মিস্টার ভুটান’ স্যাঙ্গে। সিনেমাটি এখন সম্পাদনার টেবিলে রয়েছে।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়